ভোক্তাদের পণ্য মজুদ করার ব্যাপারে নিরুৎসাহিত করেন ভোক্তা অধিদপ্তর

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: ভোক্তা এবং ব্যবসায়ীদের সচেতন করার লক্ষ্যে রাজধানীর কারওয়ান বাজার নিউ মার্কেট, হাতিরপুল কাঁচা বাজার, মিরপুর শাহআলী বাজার, মোহাম্মদপুর টাউন হল বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, মহানগরীর শান্তিনগর, বাসাবো, খিলগাঁও, তালতলা এলাকায় বাজার তদারকি করা হয়। অতিরিক্ত পণ্য ক্রয় করে বাজারে কৃত্রিম সংকট তৈরি না করার আহব্বান জানিয়েছেন, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আজ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের সার্বিক নির্দেশনায় ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার এর সার্বিক তত্ত্বাবধানে এই বাজার অভিযান পরিচালিত হয়। এ সময় বেশ কিছু প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বিভিন্ন ধারা লঙ্ঘনের অপরাধে জরিমানা আরোপ ও আদায় করা হয়।

দেশে করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কা থেকে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলার জন্য ভোক্তা এবং ব্যবসায়ীদের সচেতন করা ও বাজারে কৃত্তিম সংকট দুর করার লক্ষ্যে এ অভিযান পরিচালিত হয়। ভোক্তাদের কে আতঙ্কিত হয়ে অস্বাভাবিক ভাবে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয় করে মজুদ করার ব্যাপারে নিরুৎসাহিত করা হয়। একই সাথে ব্যবসায়ীদের এ বিষয়ে সর্তকতা অবলম্বন করার জন্য বিশেষ দিক নির্দেশনা দেয়া হয়। এ সময় বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মজুদ স্বাভাবিক অবস্থায় দেখা যায়।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর থেকে জানানো হয়, বাজারে কৃত্রিম সংকট তৈরি করে পণ্যের দাম বৃদ্ধি করলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সময় ভোক্তা ও ব্যবসায়ীগনের সচেতনতা বৃদ্ধির জন্য ভোক্তা অধিকার আইন সম্পর্কিত প্যাম্পলেট ও লিফলেট বিতরণ করা হয়।