জেলা শহরগুলোতে বিশেষ তদারকিমূলক অভিযান

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: দেশের বিভিন্ন এলাকায় আজ বিশেষ তদারকিমূলক অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় একাধিক প্রতিষ্ঠানকে জরিমানা ও সাময়িক বন্ধ করে দেওয়া হয়।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহার সার্বিক নির্দেশনায় ময়মনসিংহ, ঠাকুরগাঁও,খুলনা ও দিনাজপুরসহ বিভিন্ন এলাকয় এই অভিযান পরিচালিত হয়।

এসময় ময়মনসিংহ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব নিশাত মেহের এর নেতৃত্বে ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় উপজেলা প্রশাসন কর্তৃক পরিচালিত যৌথ অভিযানে অতিরিক্ত দামে গ্লাভস বিক্রি ও পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করায় ৪টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী জরিমানা করা হয়।
এছাড়া হ্যান্ড গ্লাভসের প্যাকেটের গায়ের মূল্য অপেক্ষা অতিরিক্ত মূল্যে গ্লাভস বিক্রয় করায় একজন অভিযোগকারীর অভিযোগের ভিত্তিতে তাৎক্ষণিকভাবে একটি ফার্মেসিকে জরিমানা করা হয় এবং ২৫% অভিযোগকারীকে প্রণোদনা হিসেবে প্রদান করা হয়।

অপরদিকে ঠাকুরগাঁও এ গঠিত বিশেষ টিমের প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ও দুইজন সহকারী কমিশনার ও ঠাকুরগাঁও জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মো: শেখ সাদী এবং দুইজন ব্যবসায়ীর নেতৃ‌ত্বে ঠাকুরগাঁও সদর উপ‌জেলার বি‌ভিন্ন বাজা‌রে তদার‌কি অ‌ভিযান পরিচালনা করা হ‌য়। অভিযানে ৫ প্র‌তিষ্ঠান‌কে ৪২,০০০ টাকা জ‌রিমানা করা হয়।

খুলনা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক জনাব মোঃ ইব্রাহিম হোসেন এর নেতৃত্বে খুলনার কে,ডি,এ প্রার্ন্তিক মর্কেট, দৌলতপুর পাইকারী চালের আড়ৎ-এ চাল-ডাল, মুদি,শিশুখাদ্য, ঔষধ, মসলার আড়তে তদারকি কার্যক্রম পরিচালনা করে ক্রয় রশিদ এর সাথে বিক্রয় রশিদ এর তথ্য যাচাই করে গড়মিল পাওয়ায় এবং মূ্ল্য তালিকা না থাকায় মোট ৪ টি প্রতিষ্ঠানকে সতর্কতামূ্লক জরিমানা করা হয়।

দিনাজপুর এর সদর উপজেলার ফার্মেসীগুলোতে তদারকিকালীন সময়ে জুয়েল সার্জিকাল স্টোর হ্যান্ড স্যানিটাইজার ১৭০ টাকার পরিবর্তে ২০০ টাকায় বিক্রয়ের অপরাধে ২০ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়।

মৌলভীবাজারে কুলাউড়া উপজেলার অভিযানে মেয়াদ উত্তীর্ণ খাদ্য পণ্য বিক্রয় করা, মূল্য তালিকা না রেখে অতিরিক্ত দামে পণ্য বিক্রয় করাসহ বিভিন্ন অপরাধে ব্রাক্ষণবাজারে অবস্থিত হাফিজ উদ্দিন ষ্টোরকে ১ হাজার টাকা, শ্রীপুর মাদ্রাসা বাজারে অবস্থিত রায়হান ষ্টোরকে ১ হাজার টাকা, ষ্টেশন রোড চৌমুহনাতে অবস্থিত আদনান ষ্টোরকে ১ হাজার টাকা, বরমচাল বাজারে অবস্থিত নাছির ভেরাইটিজ ষ্টোরকে ১ হাজার পাঁচশত টাকাসহ মোট ৪ হাজার পাঁচশত টাকা জরিমানা করা হয়।

জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে বলে জানান অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা।