নওগাঁয় বোরোর বাম্পার ফলন, বেশি দাম পেয়ে খুশি কৃষক

অনলাইন ডেস্ক: নওগাঁ জেলায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। পাশাপাশি মৌসুমের শুরু থেকেই ধানের দামও বেশি পাচ্ছেন কৃষকেরা। শুরুর দিকে শ্রমিক সংকটের আশঙ্কা করা হলেও ইতিমধ্যে জেলার ১১ উপজেলায় কাটা ও মাড়াই শুরু হয়েছে পুরোদমে।

কৃষিবিদেরা মনে করছেন, এবার জেলায় ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। আর স্থানীয় কৃষি বিভাগ বলছে, সরকারি ব্যবস্থাপনায় বাইরের এলাকা থেকে প্রচুর কৃষিশ্রমিক আসায় আগামী দু-তিন সপ্তাহের মধ্যে মাঠের সব ধান কৃষক ঘরে তুলতে পারবে। কৃষিবিদেরাও মনে করছেন, এবার জেলায় ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সুত্র বলছে, এবার বোরো মৌসুমে ১ লাখ ৮২ হাজার ৪৫০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রতি হেক্টর জমিতে গড়ে ৫ দশমিক ৬৪ মেট্রিক টন ধান। হিসাবে অনুযায়ী চলতি বোরো মৌসুমে নওগাঁ জেলায় ১০ লাখ ২৯ হাজার ১৮ মেট্রিক টন ধান ও ৭ লাখ ৩৭ হাজার ৯৮ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর সরকারি উদ্যোগে বাইরের জেলা থেকে প্রায় ২২ হাজার শ্রমিক ধান কাটতে এসেছে।

স্থানীয় কৃষকেরা বলছেন,আমাদের এলাকর প্রধান ফসল ধান। সংসারের খরচ থেকে শুরু করে সবধরনের ব্যয়—সবই ধান বিক্রির টাকা দিয়ে করা হয়।গত বছরের থেকে প্রতি বিঘায় ৫ থেকে ৭ মণ ধান বেশি হয়েছে। নওগাঁর বাজার ঘুরে দেখা যায়, জিরাশাইল ধান প্রতি মণ ৯০০ টাকায় এবং বিআর-২৮ ধান ৭৮০ টাকায় বিক্রি হচ্ছে।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সিরাজুল ইসলাম বলেন, এবার জেলায় ধানের উৎপাদন ভালো হয়েছে। গত বছর প্রতি হেক্টর জমিতে গড়ে ধানের উৎপাদন হয়েছিল ৫ দশমিক ২ মেট্রিক টন। তবে ধানের ফলন দেখে মনে হচ্ছে, এই লক্ষ্যমাত্রাও এবার ছাড়িয়ে যেতে পারে।