নির্দিষ্ট সময়ের মধ্যে বোরো চাল সরবরাহে মিল মালিকদের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট

চলতি বছর সরকার সিদ্ধ চালের লক্ষ্যমাত্রা ১৩ লাখ মে. টন সিদ্ধ এবং ৫০ হাজার মে. টন চাল সংগ্রহ করবে। এ চাল সংগ্রহের জন্য মিল মালিকদের সঙ্গে চুক্তি বদ্ধ হয়েছে। চুক্তিবদ্ধ মিল মালিকদের যথা সময়ে চাল সরবরাদের তাগিদ দেয়া হয়েছে।

সম্প্রতি খাদ্য অধিদফতর থেকে এক দির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, চুক্তি সম্পাদনকারী চালকল মালিকদের চুক্তির চাল নির্ধারিত সময়সীমার মধ্যে গুদামে সরবরাহ নিশ্চিত করতে হবে। চলতি বছরের চাল সংগ্রহ কার্যক্রম ৭ জুন থেকে শুরু হয়েছে। যা আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে।

এমতাবস্থায়, চাউল সংগ্রহ ও নিয়ন্ত্রণ আদেশ, ২০০৮ এর ৯ নং অনুচ্ছেদের শর্ত মোতাবেক এবং সংগ্রহের অন্যান্য নির্দেশনা অনুযায়ী দ্রুততম সময়ে সরকারি খাদ্যগুদামে চাল সরবরাহ করতে হবে। এতে কোনো
জটিলতা দেখা দিলে সংশ্লিষ্ট মিলার ও মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপর তার দায় বর্তাবে এবং চুক্তিবদ্ধ মিলারের বিরুদ্ধে চুক্তির শর্ত, সংগ্ৰহ বিষয়ক বিভিন্ন নির্দেশনা এবং চাউল সংগ্রহ ও নিয়ন্ত্রণ আদেশ, ২০০৮ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, গত ২২ জুন পর্যন্ত দেশে সরকারি খাদ্য মজুদ ছিল ১৫.৪৯ লাখ মে. টন। এর মধ্যে চাল ১৩.২৪ লাখ মে. টন. গম ১.৬৫ লাখ মে. টন এবং ধান ৯২ হাজার মে. টন।

অপরদিকে  একই তারিখে দেশে বোরো মৌসুমে ১ লাখ ১৬১০ মে. টন ধান, ৪ লাখ ৫১,১০৫ মে. টনসিদ্ধ চাল, ৭ হাজার ৭৮০ মে. টন আতপ চাল, এবং ২০ মে. টন গম সংগ্রহ করা হয়েছে।