বিশ্ব ওজোন দিবস আজ

ভোক্তাকণ্ঠ ডেস্ক

আজ ১৬ সেপ্টেম্বর বিশ্ব ওজোন দিবস। অন্যান্য দেশের মতো বাংলাদেশের এ দিবস পালন করা হচ্ছে।

জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (ইউএম এনভায়রনমেন্ট) দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘মন্ট্রিল প্রটোকল- কিপ আস, আওয়ার ফুড অ্যান্ড ভ্যাকসিন কুল’। বাংলায় প্রতিপাদ্যের অর্থ করা হয়েছে ‘মন্ট্রিল প্রটোকল মেনে ওজোনস্তর রক্ষা করি, নিরাপদ খাদ্য ও প্রতিষেধকের শীতল বিশ্ব গড়ি।’

জানাগেছে, ওজোন স্তরের গুরুত্ব ও ওজোন স্তর সুরক্ষায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৪ সালের ১৯ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত সিদ্ধান্ত অনুসারে ১৯৯৫ সাল হতে বিশ্বব্যাপী প্রতিবছর এ দিবসটি পালিত হয়ে আসছে।

এর আগে ওজোন স্তর রক্ষার ১৯৮৭ সালের ১৬ সেপ্টেম্বর কানাডার মন্ট্রিলে ‘মন্ট্রিল প্রটোকল’ গৃহীত হয়। জাতিসংঘের সব সদস্য রাষ্ট্র এই প্রটোকল স্বাক্ষর করেছে। মন্ট্রিল প্রটোকল গৃহীত হবার ফলে ওজোন স্তরের ক্ষতিকর সব পণ্য ব্যবহার বন্ধের লক্ষ্যে এগুলোর ব্যবহার কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়।

দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ আলাদা আলাদা বাণী দিয়েছেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় জানায়, বিশ্ব ওজোন দিবস ২০২১ উদযাপন উপলক্ষে পরিবেশ অধিদফতর এক সেমিনারের আয়োজন করেছে।

এই সেমিনারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী, উপমন্ত্রী, সচিব ও অতিরিক্ত সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা ও প্রতিনিধিদের উপস্থিত থাকার কথা রয়েছে।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন বলেন, মন্ট্রিল প্রটোকল বাস্তবায়নের অংশ হিসেবে বাংলাদেশ সরকার দীর্ঘদিন ধরেই কাজ করছে।

ওজোনস্তর ক্ষয়কারী দ্রব্যের চোরাচালান রোধে কার্যকর ভূমিকার জন্য ২০১৯ সালে পরিবেশ অধিদপ্তর জাতিসংঘ পরিবেশ কর্মসূচি দ্বারা বিশেষভাবে প্রশংসিত হয়েছে। মন্ট্রিল প্রটোকল বাস্তবায়নের ফলে ধীরে ধীরে সূর্যালোক পৃথিবীর প্রাণিকুলের জন্য নিরাপদ হচ্ছে।

বিজ্ঞানীদের অভিমত, এই ধারা অব্যাহত থাকলে আগামী ২০৫০ সালের মধ্যে ওজোনস্তর তার আগের অবস্থায় ফিরে আসবে।