বাস ভাড়া ৮০ নয়, ৬০ ভাগ বাড়ছে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: বাস–মিনিবাসের ভাড়া বাড়ছে তবে সেটা ৮০ শতাংশ নয়, ৬০ শতাংশ।আজ রবিবার দুপুরে মন্ত্রণালয়ের এক বৈঠকে ভিডিও কলের মাধ্যমে যুক্ত হয়ে সড়কপরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা জানান।

 আজ সোমবার থেকে বাস–মিনিবাসের ৫০ শতাংশ আসন ফাঁকা রেখে গণপরিবহন চালানোর সিদ্ধান্ত দেয় বিআরটিএ। ৫০ শতাংশ আসন ফাঁকা থাকার কারনে লোকসানের কথা উল্লেখ করে শতভাগ ভাড়া বৃদ্ধির দাবি তোলান বাসমালিকেরা। বিআরটিএর ব্যয় বিশ্লেষণ কমিটি বৈঠক শেষে বাস ভাড়া ৮০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব করে।এরপর এটা নিয়ে সমালোচনা শুরু হলে ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির বিষয়টি চূড়ান্ত করেন।

সড়ক মন্ত্রণালয়ের চূড়ান্তে সিদ্ধান্তে বলা হয়, দূরপাল্লার পথে এখন ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা। এর সঙ্গে যুক্ত হবে বর্ধিত ৬০ শতাংশ। এ ছাড়া দূরপাল্লার পথে থাকা সড়ক ও সেতুর টোলও মোট ভাড়ার সঙ্গে যুক্ত হবে।এই বর্ধিত ভাড়া কেবল করোনা মহামারী চলাকালীন সময়ের জন্য প্রযোজ্য হবে।আর পরিস্থিতি স্বাভাবিক হলে বাস ভাড়াও আগের সমান হবে।

যাত্রী অধিকার নিয়ে সোচ্চার ব্যক্তিরা বলছেন, অর্ধেক আসন ফাঁকা রাখার জন্য ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত হয়েছে। কিন্তু পরিবহনমালিকেরা যদি এসব না মানেন তাহলে তখন তো আর সামাজিক দূরত্ব বজায় থাকবে না।আবার সবার পক্ষ্যে এই বাড়তি ভাড়া বহন করা সম্ভব না।