চামড়ার দাম নির্ধারন করল বানিজ্য মন্ত্রণালয়

অনলাইন ডেস্কঃ

আসন্ন পবিত্র ঈদুল আজহার জন্য চামড়ার দাম নির্ধারন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। রাজধানী ঢাকায় লবণযুক্ত গরুর প্রতি বর্গফুট চামড়ার দাম নির্ধারন করা হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা এবং ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম ১৩ থেকে ১৫ টাকা নর্ধারন করা হয়েছে। আজ রোববার বাণিজ্য মন্ত্রণালয় এক বৈঠকে এ দাম নির্ধারণ করে।

হিসেব বলছে, গত ঈদে ঢাকার ভেতরে লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর কাঁচা চামড়ার দাম ছিল ৪৫ থেকে ৫০ টাকা। আর ঢাকার বাইরে ছিল ৩৫ থেকে ৪০ টাকা। অন্যদিকে গত বছরের একই সময়ে প্রতিবর্গ ফুট খাসির চামড়ার দাম ছিল ১৮ থেকে ২০ টাকা। গত বছরের তুলনায় গরু,ছাগল ও বকরির চামড়ার দাম ঢাকা ও ঢাকার বাইরে বেশ খানিকটা কমেছে।

এ বিষয়ে বানিজ্য মন্ত্রণালয় বলছে, স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়ার দাম ও সামগ্রিক প্রেক্ষাপট বিবেচনা করে সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠন, ট্যানারি অ্যাসোসিয়েশনের সঙ্গে আলাপ করে এ দাম নির্ধারণ করা হয়। ট্যানারি–মালিকেরা নির্ধারিত দামে কাঁচা চামড়া কেনার ঘোষণা দিয়েছেন।

এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, এ বছর চামড়া যাতে নষ্ট না হয় এবং নির্ধারিত দাম নিশ্চিত করতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। চামড়া সংগ্রহ, সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ, নির্ধারিত মূল্যে বেচাকেনাসহ সার্বিক ব্যবস্থাপনা তদারকির জন্য সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি জেলা পর্যায়ে মনিটরিং করবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর