১৬ মে পর্যন্ত বাড়লো সাধারন ছুটি, চালু থাকবে জরুরী সেবা

ভোক্তাকন্ঠ প্রতিবেদক: করোনা মহামারী মোকাবিলায় সাধারণ ছুটির মেয়াদ ১৬ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে সব মন্ত্রণালয় বা বিভাগ প্রয়োজন অনুযায়ী তাদের নিয়ন্ত্রণাধীন অফিসগুলো খোলা রাখতে পারবে। এ বিষয়ে আজ সোমবার প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মে মাসের ১৪ তারিখ পর্যন্ত সাধারণ ছুটি,আর পরের দুদিন সাপ্তাহিক ছুটি থাকায় সেটিও সাধারণ ছুটির সঙ্গে যুক্ত হবে।তাছাড়া পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে কেউ তার কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।
জনপ্রশাসন মন্ত্রণালইয়ের প্রজ্ঞাপনে বলা হয়, এই ছুটির সময় জনসাধারণ ও সব কর্তৃপক্ষকে অবশ্যই স্বাস্থ্য বিভাগের জারি করা নির্দেশনা (স্বাস্থ্যবিধি) কঠোরভাবে মেনে চলতে হবে।

তবে সব ধরনের জরুরি সেবা যেমন: বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, টেলিফোন, ইন্টারনেট, ডাক সেবা ছুটির বাইরে থাকবেন। পাশাপাশি সড়ক ও নৌপথে পন্য পরিবহনের সঙ্গে যুক্ত এমন যানবাহন চলাচল করবে।

করোনা মোকাবেলায় সরকার গত ২৬ মার্চ থেকে মোট ছয় দফায় ছুটি বাড়ালো। প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল ছুটি ঘোষনা করেছিল সরকার।

এছাড়া চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক ও কর্মী, কৃষিপণ্য, সার, কীটনাশক, খাদ্য, গণমাধ্যম কর্মীরা ( প্রিন্ট ও ইলেকট্রনিক) ছুটির বাইরে থাকবেন। তবে সাধারণ ছুটির সময় কোনো শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা যাবে না।