প্রণোদনার তালিকায় যুক্ত হচ্ছে নতুন পণ্যে

অনলাইন ডেস্কঃ

রপ্তানিতে নগদ প্রণোদনা পাওয়ার তালিকায় নতুন ১৪টি পণ্য নতুন করে যুক্ত হতে যাচ্ছে। পাশাপাশি আরো ১০টি পণ্যে প্রণোদনা বাড়ানোর কথা বলা হয়েছে। গত ১৬ জুলাই এসব পণ্যের অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

গত জুন মাসে এ বিষয়ে সংশ্লিষ্ট একাধিক মন্ত্রণালয়, সরকারি সংস্থা, ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি, বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান, আবেদনকারী ব্যবসায়ীদের নিয়ে অনুষ্ঠিত দুটি বৈঠকের মতামতের ভিত্তিতে এ তালিকা তৈরি করা হয়।

এ বিষয়ে, বাণিজ্যসচিব মো. জাফর উদ্দীন বলেন, ‘রপ্তানি প্রণোদনার সঙ্গে জড়িত সব পক্ষের সঙ্গে বৈঠক করে এবং সবার মতামতের ভিত্তিতেই সুপারিশ করা হয়েছে। আশা করছি, ঈদের পর অর্থ মন্ত্রণালয় একটি বৈঠক করবে এবং সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’

বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো পন্য তালিকার মধ্যে রয়েছে, জীবন্ত কাঁকড়া, কুঁচে মাছ, কাজুবাদাম, রিসাইকেল্ড পলিয়েস্টার স্ট্যাপল ফাইবার (পিএসএফ), মোটরসাইকেল ও বাইসাইকেল, ফটোভলটিক মডিউল বা সোলার এনার্জি ও ইলেকট্রিক্যাল পণ্য।

বাংলাদেশ ব্যাংকের ২০১৯ সালের প্রজ্ঞাপন বলছে, মোট ৩৭টি শ্রেণির ৪৭ ধরনের পণ্য এখন বিভিন্ন হারে প্রণোদনা পায়। এর মধ্যে ৮টি পণ্য ২০ শতাংশ, ৫টি ১৫ শতাংশ এবং ১৯টি ১০ শতাংশ হারে প্রণোদনা পায়। বাকীগুলো ১ থেকে ৯ শতাংশ হারে প্রণোদনা।