দেশে করোনায় মৃত্যু ৪৮, শনাক্ত ৩০৮৩

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরো ৪৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ৮৩ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ২ হাজার ৬৯৫ জন। এখন পর্যন্ত মোট করোনা শনাক্ত হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৮৮৯ জন।

আজ বৃহস্পতিবার ৩০ জুলাই দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে এই তথ্য নিশ্চিত করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৬৬৭টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৯৩৭টি। এখন পর্যন্ত ১১ লাখ ৬৪ হাজার ১৯৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২০ দশমিক ৮৩ শতাংশ, এখন পর্যন্ত মোট শনাক্তের হার ২০ দশমিক ১৮ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬ দশমিক ৬১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩১ শতাংশ। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৬৬৮ জন এবং এখন পর্যন্ত ১ লাখ ৩২ হাজার ৯৬০ জন সুস্থ হয়েছেন।

নাসিমা সুলতানা আরো বলেন, মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩৬ জন এবং নারী ১২ জন। এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেছেন ২ হাজার ৪২৪ জন এবং নারী ৬৫৯ জন। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে মারা গেছেন ৪১ জন এবং বাড়িতে মারা গেছেন ৭ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে বয়স বিশ্লেষণে দেখা যায়, ৩১-৪০ বছরের মধ্যে ১ জন, ৪১-৫০ বছরের মধ্যে ৪ জন, ৫১-৬০ বছরের মধ্যে ১৪ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১২ জন, ৭১-৮০ বছরের মধ্যে ১১ জন, ৮১-৯০ বছরের মধ্যে ৫ জন এবং ৯১-১০০ বছরের মধ্যে ১ জন রয়েছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৬৩৫ জন, আর ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছন ৭৩৬ জন। এ পর্যন্ত আইসোলেশনে গেছেন মোট ৪৯ হাজার ৯৫১ জন, ছাড়া পেয়েছেন ৩১ হাজার ৩৮৩ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৮ হাজার ৫৬৮ জন।

এছাড়া তিনি বলেন, আগামী ৩১ জুলাই থেকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর হটলাইন নম্বর ১০৬৫৫ নম্বরে কল গ্রহণ করা হবে। অন্য নম্বর বন্ধ থাকবে।