হঠাৎ অস্থিতিশীল মুরগীর দর

ভোগ্যপণ্যের বাজারে চাল ও তেলের উর্দ্ধমূখীতার সাথে নতুন করে যুক্ত হয়েছে মুরগীর বাজার দর। দৈনিক প্রথম আলো থেকে জানা যায়, আজ থেকে ১২০ টাকা দরের ব্রয়লার মুরগীর কেজি প্রতি বিক্রয় হচ্ছে ১৫০ টাকা, সোনালীকার দাম ২২০ টাকা থেকে বেড়ে কেজি ৩০০ টাকা এবং দেশী মুরগীর কেজি ৩৬০ টাকা থেকে বেড়ে ৪৫০ টাকা হয়েছে। বিক্রেতারা দাবী করেছেন আসন্ন রমজান ও বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের জন্য মুরগীর চাহিদা বৃদ্ধি পেয়েছে সেই সাথে দামও বৃদ্ধি পেয়েছে।


প্রাণিজ আমিষের একটি বড় অংশ যেখানে পূরণ হয় এই মুরগীর মাধ্যমে সেখানে হঠাত এই বাজারে দামের অস্থিতিশীলতা ভোক্তা সাধারনের উদ্বেগ তৈরী করে। এই দাম কমানোর ব্যাপারের অনাকটা উদাসীন সংশ্লিষ্ট মহল।


এ বিষয়ে পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদের সাধারণ সম্পাদক জানান, হঠাত করেই ট্যুরিজম বৃদ্ধির সাথে সাথে মুরগীর চাহিদা বাড়ার পাশাপাশি তুলনামূলকভাবে মুরগীর উৎপাদন কম হওয়ায় দাম উর্ধমুখী। এই অবস্থা মার্চের মাঝামাঝি সময় পর্যন্ত চলমান থাকবে বলে তিনি মনে করেন।
এদিকে পেঁয়াজ, রসুন এবং আদার দামও বাড়তে শুরু করেছে। তবে লেবু ও কাঁচা মরিচের দাম কমতে শুরু করায় সাধারন ভোক্তাদের মনে স্বস্তি ফিরছে। আসন্ন রমজানকে কেন্দ্র করে ভোগ্যপণ্যের এই দাম সহনশীল রাখার দাবী ভোক্তাদের।