৫৮ হাজার পিপিই সরবরাহ করেছে স্বাস্থ্য অধিদপ্তর

অনলাইন ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় আরো আট হাজার ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সরবরাহ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এ নিয়ে এখন পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তর ৫৮ হাজার ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সরবরাহ করেছে। এই পিপিই স্বাস্থ্য অধিদপ্তরকে সরবরাহ দেয় চট্টগ্রামের স্মার্ট গ্রুপ।

স্বাস্থ্য অধিদপ্তরের কেন্দ্রীয় ঔষধালয় সিইপিজেডের একটি বিশেষায়িত পোশাক কারখানা স্মার্ট জ্যাকেট লিমিটেডকে এক লাখ পিপিই তৈরির কার্যাদেশ দেয় কয়েক দিন আগে। গত মঙ্গলবার প্রথম দফায় তারা ৫০ হাজার ও আজ নতুন করে আরো আট হাজার পিপিই সরবরাহ করে স্মার্ট জ্যাকেট।

বাকী ৪২ হাজার পিপিই তৈরীর কাজ খুব দ্রুত চালিয়ে যাচ্ছে স্মার্ট জ্যাকেট এবং খুব শীঘ্রই বাকী পিপিই গুলো স্বাস্থ্য অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে বলে জানান স্মার্ট গ্রুপের এক প্রতিনিধি। 

চট্টগ্রামে ইপিজেডের এই কারখানায় প্রায় ১ হাজার ৩০০ শ্রমিক পিপিই তৈরী করছে। প্রথম দফায় যে ৫০ হাজার পিপিই স্বাস্থ্য অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হয় সেটা ছিল আমেরিকার ক্রেতার কার্যাদেশের। কিন্তু বাংলাদেশে চাহিদা বেশি থাকায় তা আর সরবরাহ করা হয়নি। পরবর্তীতে ওই ক্রেতাকে পুনরায় পিপিই সরবরাহ করা হবে বলে জানা যায়।

স্মার্ট জ্যাকেট কারখানার নির্বাহী পরিচালক বিপ্লব কুমার মজুমদার বলেন, ‘আমরা এর মধ্যে  ৫৮ হাজার পিপিই স্বাস্থ্য অধিদপ্তরের কাছে পাঠিয়ে দিয়েছি। বাকীগুলো খুব দ্রুত পর্যায়ক্রমে পাঠানো হবে।’

কারখানা সূত্রে জানা গেছে স্মার্ট জ্যাকেট কারখানার শ্রমিকরা যথাযথ সুরক্ষা মেনেই পিপিই তৈরী করছে। হাতে যথেষ্ট কাঁচামাল রয়েছে। আরও পিপিই এর কার্যাদেশ আসার আভাস রয়েছে।

উল্লেখ্য করোনা ভাইরাস মোকাবেলায় দেশের চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের এখন পর্যন্ত পর্যাপ্ত পিপিই সরবরাহ দিতে পারে নি সরকার। কিন্তু অতিদ্রুতই সবার মাঝে পিপিই সরবরাহের কাজ চলছে।