ভোক্তা অধিদপ্তরের অভিযান, ১৮ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কল্যাণপুর, সাভার ও আশুলিয়ার বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে ১৮টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ৪৭ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়।

অভিযানে সাভার উপজেলার আশুলিয়া থানার আনোয়ার সুপার মার্কেটের লামিয়া মিম স্টোরকে ২ হাজার টাকা, খোরশেদ আলম জেনারেল স্টোরকে ২ হাজার টাকা, মাতৃভাণ্ডারকে ২ হাজার টাকা, জনি জেনারেল স্টোরকে ২ হাজার টাকা, দিদার এন্টারপ্রাইজকে ২ হাজার টাকা, আনিসা জেনারেল স্টোরকে ২ হাজার টাকা, মায়ের দোয়া বাণিজ্যালয়কে ২ হাজার টাকা, শরিফ বাণিজ্যালয়কে ২ হাজার টাকা, মা বাণিজ্যালয়কে ২ হাজার টাকা, চাঁদপুর বাণিজ্যালয়কে ২ হাজার টাকা, সবুজ বাণিজ্যালয়কে ২ হাজার টাকা, রহমান স্টোরকে ২ হাজার টাকা ও সাভার সদরের চৌরঙ্গী সুপার মার্কেটের সুরুজ মেডিসিন চেম্বারকে ২ হাজার টাকা ও মুস্তাফিজ ফার্মেসিকে ২ হাজার টাকাসহ ১৮টি প্রতিষ্ঠানকে মোট ৪৭ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়। হ্যান্ড স্যানিটাইজার নাই মর্মে ঘোষণা দিলেও কয়েকটি ড্রাগ হাউসে হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যায়। তাদেরকে জরিমানা আরোপসহ উপস্থিত ভোক্তাদের মাঝে গায়ের মূল্যে হ্যান্ড স্যানিটাইজার বিক্রি করা হয়।

সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল জানান, ‘নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা ও মূল্য তালিকায় প্রদর্শিত মূল্যের চেয়ে বেশি মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রির অপরাধে এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে হ্যান্ড মাইকে চাল, ডাল, পেঁয়াজ, রসুন, আদাসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা যথাযথভাবে প্রদর্শন করা ও প্রদর্শিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে এসব পণ্য বিক্রি না করার জন্য অনুরোধ জানানো হয়।’

ভোক্তারা প্রতারিত হলে ১৬১২১ এই হটলাইন নম্বরে অভিযোগ জানানোর কথাও বলেন তিনি।