নতুন গ্যাস সংযোগ আর নয়, টাকা ফেরত দিবে তিতাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাঃ

নতুন করে গ্যাস সংযোগ দেওয়া হবে না। যারা টাকা দিয়ে গ্যাস সংযোগের জন্য আবেদন জানিয়েছে তাদেরকে টাকা ফেরত দেওয়া হবে। তিন বারের নোটিশে টাকা ফেরত না নিলে, তা বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশীদ মোল্লাহ।

তিনি বলেন, গ্যাস-সংকটের কারণে ২০০৯ সালের ২১ এপ্রিল থেকে সারাদেশে নতুন আবাসিক গ্যাস সংযোগ বন্ধের নির্দেশ দেয় জ্বালানি বিভাগ। ২০১১ সালের ৩ জানুয়ারি প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টার নেতৃত্বে নতুন গ্যাস সংযোগের জন্য একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটিতে যাচাই-বাছাই করে নতুন সংযোগ দেয়া হতো। ২০১৩ সালের শেষ দিকে কিছু সংযোগ দেয়া হয়েছিল। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের পর জ্বালানি বিভাগ থেকে মৌখিকভাবে আবাসিকে গ্যাস সংযোগ দিতে মানা করা হয়।

সর্বশেষ, ২০১৯ সালের ২১ মে এক আদেশে আবাসিক, সিএনজি ও বাণিজ্যিক স্থাপনায় নতুন গ্যাস সংযোগ না দিতে নির্দেশনা জারি করে সরকার। ওই সময়ের আগে যারা ডিমান্ড নোটের (অগ্রিম) টাকা জমা দিয়েছেন, তাদের টাকা ফেরত দেয়ার নির্দেশনা দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি বিভাগকে। এখন গ্রাহকদের টাকা ফেরত দেয়ার কার্যক্রম চলমান রয়েছে।

আজ ২৩ মার্চ বুধবার প্রাকৃতিক গ্যাস ভোক্তাপর্যায়ে মূল্যহার পরিবর্তনের চার দিন ব্যাপীর গণশুনানির ৩য় দিনে এবিষয় নিয়ে আলোচনার এক পর্যায়ে ক্যাবের সিনিয়র সহ সভাপতি ড. সামসুল আলমের করা প্রশ্নের জবাবে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশীদ মোল্লাহ বলেন, আমাদেরকে নতুন সংযোগের জন্য করা আবেদন এবং টাকা ফেরত দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা মন্ত্রণালয়ের নির্দেশে নোটিশ দিয়েছি কিন্তু আবেদনকারী ভোক্তাগন সে টাকা ফেরত নিচ্ছে না। তারা এখনো আশায় রয়েছে।