এলপিজির দাম: বিশ্ববাজার অস্থির

নিজস্ব ব্যবহারের জন্য ৩৬০ দিনের বিলম্ব মূল্য পরিশোধ ব্যবস্থায় এলপি গ্যাসের খালি সিলিন্ডার আমদানি করতে পারবে শিল্প ইউনিটগুলো। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এসংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়, শিল্প আমদানিকারকরা নিজস্ব ব্যবহারের জন্য ৩৬০ দিনের বিলম্বিত মূল্য পরিশোধের শর্তে মূলধন যন্ত্রপাতি আমদানি করতে পারতেন। এখন থেকে এলপিজি গ্যাসের খালি সিলিন্ডার আমদানিতেও এই সুবিধা দেওয়া হবে।

ব্যাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের এক কর্মকর্তা অর্থসূচককে জানান, তবে নিজস্ব ব্যবহার ছাড়া বাণিজ্যের জন্য এই সুবিধা পাবে না। শিল্পপ্রতিষ্ঠানগুলোর অনেকে ১৮০ দিনের বিলম্বিত মূল্য পরিশোধে এলপিজি গ্যাসের খালি সিলিন্ডার আমদানি করতেন। আবার অনেকে ৩৬০ দিনের শর্তে করতেন। তাই সবাইকেই ৩৬০ দিনের বিলম্বিত মূল্য পরিশোধের সুবিধা দেওয়া হলো।

ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, ‘মাসে ৩০ হাজার টাকার কম আয়ের মানুষ নিম্ন আয় ও ৩০ হাজার থেকে ১ লাখ টাকার মধ্যে আয় করা মানুষেরা নিম্নমধ্যম আয়ের। দাম বাড়লে এরা চাপে পড়ে যান। তখন সঞ্চয় বাদ দিতে হয়।’

গোলাম রহমান আরও বলেন, সংসারের খরচ বাড়লে সীমিত আয়ের মানুষ অন্যান্য খাতে ব্যয় কমিয়ে দেয়। ঘুরেফিরে এর প্রভাব পড়বে অর্থনীতিতে।