বাংলাদেশ ব্যাংকে আইটি বিপর্যয়,বন্ধ ইএফটি ও আন্তঃব্যাংক চেক লেনদেন

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকে আইটি বিপর্যয়ের কারণে আন্তঃব্যাংক চেক লেনদেন ও অনলাইন ট্রান্সফার (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) বা ইএফটি বন্ধ রয়েছে।

জানা গেছে, গত ১৩ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের দুটি ডেটা সেন্টারের মধ্যে সংযোগকারী ফাইবার অপটিক্যাল কেবল বিচ্ছিন্ন হওয়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। এরপর মাইক্রোসফট ও ভিএমওয়্যার- এই দুইটি প্রযুক্তি টিম এই সমস্যা সমাধানে কাজ করছে। বন্ধ থাকা এই দুটি সার্ভিসের মাধ্যমে দৈনিক গড়ে ১৩ হাজার কোটি টাকা লেনদেন হয়ে থাকে। এই সমস্যার সমাধান কখন হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এই বিপর্যয়ের কারণে সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা এবং  সবচেয়ে বেশি ভোগান্তির শিকার। সংশ্লিষ্টরা মনে করছেন এ সমস্যার দ্রুত সমাধান না হলে ভোগান্তি আরো বাড়বে।

প্রসঙ্গত কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনায় বলা হয়েছে: “তফসিলি ব্যাংকসমূহের বিশেষ প্রয়োজনে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার সুবিধার্থে আগামী ১৫ই এপ্রিল থেকে ২১শে এপ্রিল পর্যন্ত শুধু মাত্র কর্ম দিবসে সকাল দশটা থেকে বেলা আড়াইটা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। তবে লেনদেন হবে বেলা একটা পর্যন্ত।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় আরো বলা হয়, সিটি করপোরেশন এলাকায় ব্যাংকের প্রতিটি শাখা একদিন পরপর খোলা থাকবে। অর্থাৎ শাখাগুলো একদিন বন্ধ থাকলে পরের দিন খোলা থাকবে। এই নিয়মে চলবে উপজেলা পর্যায়ের শাখাতেও। জেলা পর্যায়ে সদর শাখা খোলা থাকবে।