ভোক্তা-অধিকার নিশ্চিতকরণে বিশেষ সেবা সপ্তাহ: ষষ্ঠ দিনের করনীয়

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভােক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভােক্তা-অধিকার সংরক্ষণ ও উন্নয়নের লক্ষ্যে ২০০৯ সাল থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ভােক্তা ও ব্যবসায়ীবান্ধব স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তুলতে সকল সম্মানিত ব্যবসায়ী ও ভােক্তাদের সচেতনতা অপরিহার্য। জাতীয় ভােক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ভােক্তা এবং ব্যবসায়ীবৃন্দের স্বার্থ সংরক্ষণে বদ্ধপরিকর।

ভোক্তা-অধিকার নিশ্চিতকরণে বিশেষ সেবা সপ্তাহে জাতীয় ভােক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর তথা বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সম্মানিত ব্যবসায়ী ও ভােক্তা ভাই-বােনদের প্রতি কিছু আহবান জানিয়েছেন।তাই আজ ষষ্ঠ দিনে ষষ্ঠ করনীয় সম্পর্কে লিখা হলো। ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়ে ষষ্ঠ যে পয়েন্টটি রয়েছে তা দিয়ে শুরু করা হলো।

★★★মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতাসাধারণকে প্রতারিত করা থেকে বিরত থাকুন★★★

মিথ্যা বিজ্ঞাপন দিয়ে কেউ বেশি দিন ব্যবসায় টিকতে পারে না। ব্যবসা আছে বলেই বিজ্ঞাপন আছে৷ ভোক্তা আছে বলেই ব্যবসায়ীরা আছে৷ ব্যবসায়ীরা না থাকলে তো বিজ্ঞাপনের দরকার হতো না ৷

সেজন্যেই মিথ্যা বিজ্ঞাপন দ্বারা কোনো ভোক্তা যদি প্রতারিত হয় এবং তা তিনি ভোক্তা অভিযোগ কেন্দ্রে অভিযোগ করে প্রমাণ করতে পারে তাহলে সেই ব্যবসায়ীর আইননুযায়ী জরিমানা এবং কারাদণ্ড হতে পারে। তাই মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতাসাধারণকে প্রতারিত করা থেকে বিরত থাকুন।এখন আসি ভােক্তা ভাই-বােনদের আহবান জানিয়ে যে ষষ্ঠ পয়েন্টটি রয়েছে তা নিয়ে।

★★★মিথ্যা ও প্রতারণামূলক বিজ্ঞাপন থেকে সতর্ক থাকুন★★★

যেহেতু প্রত্যেক নাগরিকই ‘ভোক্তা’, তাই জীবনের এই মৌলিক অধিকার সম্পর্কে প্রত্যেক জনগণের উচিত সচেতন হওয়া।ক্রেতা যাতে প্রতারিত না হয়, সেদিকে তাকে নিজেই লক্ষ রাখতে হবে। কিন্তু আমাদের প্রচলিত দুর্বৃত্তায়িত অর্থনৈতিক সমাজব্যবস্থায় ভোক্তার সতর্কতা, সচেতনতা কিছুই কাজে আসে না বরং পদে পদে শুধু তাদের অসহায়ত্বই ফুটে ওঠে। আর সেজন্যেই ভােক্তা ভাই-বােনদের আহবান জানিয়ে মিথ্যা ও প্রতারণামূলক বিজ্ঞাপন থেকে সতর্ক থাকার কথা বলা হয়েছে।

আগামীকাল সপ্তম পয়েন্ট গুলি নিয়ে আলোচনা করা হবে।


ভােক্তা বান্ধবের পাশাপাশি ব্যবসায়ী বান্ধব বাজার ব্যবস্থা গড়ে তুলতে নিজ নিজ অবস্থানে থেকে সহযােগিতা করুন। প্রয়ােজনে ভােক্তা বাতায়ন’ শীর্ষক হটলাইন নম্বরে-১৬১২১ যােগাযােগ করুন।