স্বাস্থ্যবিধি মেনে ট্রেনযাত্রা শুরু

২৪ মে থেকে স্বাস্থ্যবিধির কড়াকড়ি নিয়ে শুরু হয়েছে ট্রেনযাত্রা। সকাল থেকে অর্ধেক আসনে যাত্রী নিয়ে আবারও গন্তব্যে ছুটছে ট্রেন।স্বাভাবিক সময়ে সকালবেলা কমলাপুর থেকে অনেকগুলো ট্রেন ছেড়ে যেত দেশের বিভিন্ন প্রান্তে। তবে সোমবার সকালে সেগুলোর অধিকাংশই ছিল না। কারণ অধিকাংশ ট্রেনের সূচনা স্টেশন রাজধানীর বাইরে হওয়ায় সেগুলো আজ সকালে ঢাকার উদ্দেশে ছেড়ে আসছে।

স্টেশনে টিকিট বিক্রির ব্যবস্থা রাখা হয়নি। শুধুমাত্র যে অনলাইনেই টিকিট দেয়া হচ্ছে সে বিষয়টি জানতেন না অনেকে। অধিকাংশ যাত্রীই চেষ্টা করেও অনলাইনে টিকিট কাটতে পারেননি।টিকিট না পেয়ে কমলাপুর স্টেশনের বাইরে অনেককে অপেক্ষা করতে দেখা গেছে।

রাজধানীর কমলাপুর রেলস্টেশন থেকে সিলেটের উদ্দেশে ‘পারাবত এক্সপ্রেস’ এবং চট্টগ্রামের উদ্দেশে ‘মহানগর প্রভাতী এক্সপ্রেসকে’ ছেড়ে যেতে দেখা গেছে। দুটি ট্রেনই ছিল বেশ ফাঁকা।

‘অনেক চেষ্টা করে টিকিট করতে পারিনি। ভাবলাম স্টেশনে পাওয়া যাবে। এখানে কোনো কাউন্টার খোলা নেই। কীভাবে যাব বুঝতে পারছি না’,জানান এক যাত্রী।

আবার অনেকেই বলেন, অনলাইনে কীভাবে টিকিট করব জানি না। ট্রেন স্টেশনে দাঁড়িয়ে আছে। টিকিট ছাড়া ঢুকতে দিচ্ছে না।’

‘নির্দেশনা অনুযায়ী ৫০ শতাংশ আসন খালি রেখে চলছে ট্রেন। আর সব টিকিট অনলাইনে। তাই স্টেশনে কোনো টিকিটের ব্যবস্থায় রাখা হয়নি’জানান কমলাপুরের স্টেশন মাস্টার রফিকুল ইসলাম। তাছাড়া ‘সরকারি নির্দেশনা থাকার কারণেই আমরা কাউন্টারে টিকিট দিতে পারছি না। এ কারণে অনেকে এসে ফিরে যাচ্ছেন। তবে কাউন্টারে টিকিট দিলে স্বাস্থ্যবিধি লঙ্ঘন হতে পারে।’

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, ‘সোমবার থেকে সারাদেশে ২৮ জোড়া আন্তঃনগর ট্রেন, ৯টি মেইল এক্সপ্রেস ও কমিউটার ট্রেন চলাচল শুরু হচ্ছে। এসব ট্রেনের অর্ধেক আসন ফাঁকা রাখা হবে এবং সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে।’অর্ধেক আসন ফাঁকা রেখে রোববার সন্ধ্যার পর থেকে অনলাইনে টিকিটও বিক্রি শুরু হয়। ২৮ জোড়া আন্তঃনগর ট্রেন কোন কোন রুটে চলাচল করবে তাও ইতোমধ্যে রেলওয়ে ওয়েবসাইটে জানিয়ে দেয়া হয়েছে।

স্টেশন মাস্টার রফিকুল ইসলাম আরও বলেন, সারাদেশের বিভিন্ন বেইজ স্টেশন থেকে ট্রেন ছেড়ে ঢাকা আসছে। সেগুলো এসে কমলাপুর থেকে ফিরে যাবে। আর যেগুলোর বেজ স্টেশন কমলাপুর সেগুলো কমলাপুর থেকে ছেড়ে যাচ্ছে।

অর্থাৎ আজ কিছু ট্রেন ঢাকায় এসে পৌঁছাবে। সে হিসাবে আগামীকাল থেকে সবগুলো ট্রেন পাওয়া যাবে।কমলাপুর স্টেশনে যাত্রীর চাপ বাড়তে শুরু করেছে।