বাগেরহাটে ভুল ঔষধ দেওয়ায় জরিমানা, ভোক্তা পেলো ক্ষতিপূরণ

নিজস্ব প্রতিনিধি, বাগেরহাট:  বাগেরহাটে একটি শিশুর চিকিৎসায় চিকিৎসকের ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) লিখিত ঔষধের পরিবর্তে ভুল ঔষধ দেওয়ায় এক ফার্মেসি মালিককে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোক্তার অভিযাগের ভিত্তিতে রবিবার দুপু্রে এ জরিমানা আদায় করে ওই শিশুটির পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে প্রদান করা হয়। একইসাথে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষ থেকে ওই দোকানিকে সতর্ক করা হয়েছে।

জানা গেছে বাগেরহাট সদর যাত্রাপুর ইউনিয়নর রাংদিয়া গ্রামের জান্নাতুল নাঈম এর ৯ বছরের একমাত্র মেয়ে নিশাত ওরফে প্রিয়ন্তি গত ১০ ডিসেম্বর দাঁত ব্যাথা অসুস্থ্য হয়ে পড়ে। তখন তার পিতা দন্ত্য চিকিৎকের শরণাপন্ন হন। দন্ত্য চিকিৎসক তিনটি ঔষধ প্রেসক্রাইব করেন। জান্নাতুল নাঈম ঔষধ ক্রয়ের জন্য যাত্রাপুর বাজারে গোপিনাথ ফার্মেসিতে যান। তখন অবহেলা অথবা ভুলক্রমে ফার্মেসি থেকে প্রেসক্রিপশনে উল্লিখিত ঔষধের পরিবর্তে অন্য একটি ঔষধ দেওয়া হয়।

বাড়িতে গিয়ে শিশুটিকে সেই ঔষধ খাওয়ানোর কয়েক ঘণ্টা পরে শিশুটি বমি করতে থাকে। একপর্যায়ে গুরুতর অসুস্থ্য হয়ে পড়লে তার পিতা তা্কে বাগেরহাট সদর হাসপাতালে নিয়ে যান। চিকিৎসক তাকে তাৎক্ষনিক হাসপাতা্লে ভর্তি করেন। হাসপাতাল থেকে ডাক্তার জানান, ভুল চিকিৎসা হয়েছে। পরবর্তীতে দন্ত্য চিকিৎসকর উল্লিখিত প্রেসক্রিপশনের সাথে ঔষধের মিল করা হলে ভুল ধরা পড়ে। বাচ্চাটি দুই দিন হাসপাতালে ভর্তি থেকে বাসায় ফিরে যায়। বর্তমানে সে সুস্থ্যতার দিকে।

এ ঘটনার প্রতিকার চেয়ে গত ২৩ ডিসেম্বর ভুক্তভোগীর বাবা জানাতুল নাঈম জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাগেরহাট জেলা কার্যালয়ে লিখিত অভিযোগ দায়ের করে এবং ক্যাবের বাগেরহাট সভাপতিকে অবহিত করেন।

এ অভিযোগের প্রেক্ষিতে আজ ২৬ ডিসেম্বর রবিবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঘটনাস্থলে গিয়ে দুপক্ষকে ডেকে ঘটনার সত্যতা যাচাই করে। শুনানীতে অভিযুক্ত ফার্মেসি মালিক তার দোষ স্বীকার করে এবং অনিচ্ছাকৃত ভুলের জন্য নি:শর্ত ক্ষমা প্রার্থনা করেন। এসময় অভিযাগকারীর ইচ্ছায় ত্রিশ হাজার টাকা ক্ষতিপূরণের বিনিময়ে উক্ত অভিযোগটি মিমাংসা করা হয়। ক্ষতিপূরণের টাকা অভিযুক্ত ফার্মেসি মালিক তাৎক্ষনিকভাব অভিযাগকারিকে বুঝিয়ে দেন। এ সময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর,বাগেরহাট জেলা কার্যালয় কর্তৃক উক্ত ফার্মেসিসহ সকল ফার্মেসিকে আরও সতর্কতার সাথে ব্যবসার নির্দেশ প্রদান করা হয়। পাশাপাশি সচেতনতামূলক লিফলট বিতরণ করা হয়। এ সময় ক্যাব বাগেরহাট জেলার সভাপতি বাবুল সরদার, বিশিষ্ট ব্যবসায়ী বাদল বেগ সহ ফার্মেসি মালিক সমিতির প্রতিনিধি, জেলা মার্কেটিং অফিসার প্রতিনিধি এবং জেলা পুলিশের একটি টিম উপস্থিত ছিল।