নতুন শেয়ারে ৩০ কার্যদিবস মার্জিন ঋণ দেওয়া যাবে না

ভোক্তাকন্ঠ ডেস্ক: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিকে ৩০ কার্যদিবস কোনো মার্জিন ঋণ দেওয়া যাবে না।

রোববার (২৬ ডিসেম্বর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই সিদ্ধান্ত নিয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আজকের সভায় মার্জিন ঋণ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এগুলো হচ্ছে- স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ‘জেড’ ক্যাটাগরির কোনো সিকিউরিটি ক্রয়ের জন্য মার্জিন ঋণ দেওয়া যাবে না। স্টক এক্সচেঞ্জে নতুন তালিকাভুক্ত কোনো সিকিউরিটি ক্রয়ের জন্য সেটি তালিকাভুক্তির তারিখ থেকে প্রথম ৩০ ট্রেডিং কার্যদিবস কোনো মার্জিণ ঋণ দেওয়া যাবে না। অর্থাৎ আইপিওর মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিকে ৩০ কার্যদিবস কোনো মার্জিণ ঋণ দেওয়া যাবে না।

‘জেড’ ক্যাটাগরি ছাড়া অন্যকোনো ক্যাটাগরিতে পরিবর্তনের ক্ষেত্রে মার্জিন ঋণ দিতে বাধা থাকবে না। তবে শর্ত থাকে যে, তালিকাভুক্ত কোনো সিকিউরিটি জেড ক্যাটাগরি থেকে উচ্চতর কোনো ক্যাটাগরিতে পরিবর্তনের ক্ষেত্রে ক্যাটাগরি পরিবর্তনের তারিখ থেকে প্রথম সাত ট্রেডিং দিবস পর্যন্ত ওই সিকিউরিটি ক্রয়ের জন্য মার্জিন ঋণ দেওয়া যাবে না।

এছাড়াও আজকের সভায় বিনিয়োগকারীদের স্বার্থে জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং কোম্পানির বিডিংয়ের ক্ষেত্রে যোগ্য বিনিয়োগকারীদের সর্বনিম্ন আবেদনসীমা ৫০ লাখ টাকা থেকে ২০ লাখ টাকা নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে।

একই সভায় পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথইস্ট ব্যাংক লিমিটেডের ৫০০ কোটি টাকা ও মেঘনা ব্যাংক লিমিটেডের ২০০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে বিএসইসি।