নোয়াখালীতে ভোজ্যতেল মজুত করায় ব্যবসায়ীকে জরিমানা

ভোক্তাকন্ঠ ডেস্ক:  চাহিদার চেয়ে মজুত বেশি থাকার পরও ভোজ্যতেলের অস্বাভাবিক দাম বৃদ্ধির সঙ্গে জড়িত অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে নোয়াখালীতে অভিযান পরিচালনা করেছে জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় ভোজ্যতেল মজুত করায় দুটি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

রোববার (৬ মার্চ) বিকেলে শহরের পৌর বাজারে এ অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, ভোজ্যতেল সঙ্কটের গুজব ছড়িয়ে এবার বাজার অস্থির করার পাঁয়তারা করছে অসাধু ব্যবসায়ীরা। এ কারণে কৃত্রিম সঙ্কট তৈরি করে বাজারে সরবরাহ কমিয়ে দিয়েছে। খোলা পামতেলের দাম সব সময়ই কম। কিন্তু এবার সেই তেল সয়াবিনের চেয়ে বেশি দামে বিক্রি করে বাজার থেকে কয়েক হাজার কোটি টাকা মুনাফা করেছে ব্যবসায়ীরা।

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নোয়াখালী শাখার সহকারী পরিচালক মো. কাউছার মিয়া।

তিনি বলেন, চাহিদার তুলনায় বর্তমানে দ্বিগুণ পরিমাণ ভোজ্যতেলের মজুত থাকার পরও অসাধু ব্যবসায়ীরা ইচ্ছেমতো দাম বাড়িয়ে যাচ্ছেন। ভোজ্যতেল কালোবাজারি ও মজুত করায় পৌর বাজারের সেন্টু রঞ্জন সাহা ও মা ভাণ্ডারকে ২২ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া জরিমানার পাশাপাশি তাদেরকে সতর্ক করে দেওয়া হয়েছে।

এ সময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নোয়াখালী শাখার সহকারী মো. রাসেল হোসেন, জেলা কৃষি বিপণন কর্মকর্তাসহ সুধারাম মডেল থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।