বোতলের মূল্য মুছে বেশি দামে বিক্রি, দোকানির জরিমানা

ভোক্তাকন্ঠ ডেস্ক: নওগাঁর নিয়ামতপুরে বোতলের গায়ের মূল্য মুছে ২৫ লিটার সয়াবিন তেল বিক্রির অপরাধে এক দোকানিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রোববার (৬ মার্চ) বিকেলে উপজেলার পুরাতন বাজার এলাকায় অভিযান চালিয়ে জুনাইদ স্টোর নামে এক মুদি দোকানিকে এই জরিমানা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নওগাঁর সহকারী পরিচালক শামীম হোসেন।

শামীম হোসেন বলেন, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধকে ইস্যু করে সম্প্রতি জেলার বেশ কয়েকটি উপজেলার মুদি দোকানগুলোতে বোতলজাত সয়াবিন তেলের অবৈধ মজুত এবং এমআরপি মুছে বেশি দামে বিক্রির অভিযোগ পাওয়া যায়। এমন অভিযোগের ভিত্তিতে নিয়ামতপুর উপজেলায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় পুরাতন বাজার এলাকার জুনাইদ স্টোরে বসুন্ধরা সয়াবিন তেলের ২ লিটার এবং ১ লিটার বোতলের গায়ের এমআরপি মুছে বিক্রি করার অপরাধে তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, তেলের দাম বোতলের গায়ে লেখা দামের চেয়ে বেশি নেওয়ার সুযোগ নেই। এ ছাড়া তেল মজুত করে রাখা একটি গুরুতর অপরাধ, যা ভোক্তা অধিকার আইনকে লঙ্ঘন করে। জেলায় ভোক্তা পর্যায়ে দ্রব্যমূল্য সহনীয় রাখতে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে এমন অভিযান অব্যাহত থাকবে। এ সময় নিয়ামতপুর থানা পুলিশের কর্মকর্তা ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

জব্দকৃত ২৫ লিটার সয়াবিন তেল স্থানীয় একটি এতিমখানায় বিতরণ করা হয়। এ ছাড়া স্থানীয় ব্যবসায়ীদের সতর্ক করে দিতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ সম্বলিত লিফলেট বিতরণ করা হয়।