ভোক্তার সঙ্গে প্রতারণা করায় ৯৬ প্রতিষ্ঠানকে জরিমানা

নানা কৌশলে প্রতিনিয়ত বিভিন্ন প্রতিষ্ঠান ভোক্তাদের সঙ্গে প্রতারণা করছে। পণ্য বেশি দামে বিক্রিসহ অভিযোগ রয়েছে খাদ্য সংরক্ষণে নানা অনিয়মের। নকল, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধসহ বিক্রি করছে বিভিন্ন খাদ্য-পণ্য। এসব অপরাধে ৯৬ প্রতিষ্ঠানকে পাঁচ লাখ ৫৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (২৫ অক্টোবর) ঢাকা মহানগরসহ সারা দেশে অভিযান ক‌রে এ জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়, রাজধানীর মহাখালী, গুলশান ও বারিধারা এলাকায় অধিদফতরের তিনটি টিম অভিযান চালায়। এ সময় চাল, চিনি, পেঁয়াজ, কাঁচা সবজি ও ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ ও পণ্যের মূল্য তালিকা পর্যবেক্ষণ করা হয়।

বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয়, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়। পাশাপাশি ডিপার্টমেন্টাল স্টোর, ফার্মেসি ও রেস্টুরেন্টে অভিযান চালিয়ে অননুমোদিত খাদ্য-পণ্য ও ওষুধ সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্য-পণ্য তৈরি ও সংরক্ষণ, মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে তিনটি প্রতিষ্ঠানকে ৪২ হাজার টাকা জরিমানা করা হয়।

ঢাকাসহ সারা দেশে অধিদফতরের ৪৬টি টিম বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে মোট ৯৬ প্রতিষ্ঠানকে পাঁচ লাখ ৫৯ হাজার টাকা জরিমানা করে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিরা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর পরিচালিত অভিযানে সহযোগিতা করেন।