অনিয়মিই নিয়ম যেন

মোঃ আহসান উল হক তুহিন: কোন প্রকার কাগজপত্র, লাইসেন্স ছাড়াই শুধু পূর্ব অভিজ্ঞতাই পুঁজি। রংপুরের পীরগাছা উপজেলার প্রত্যন্ত অঞ্চলে নাটোর, বগুড়া, চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের ঠিকানা দিয়ে তৈরি করা হচ্ছে নিম্নমানের আইসক্রিম, আইসবার ইত্যাদী।

সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুর জেলা কার্যালয়ের অভিযানে এমন চিত্র ধরা পড়ে পীরগাছা উপজেলার প্রত্যন্ত অঞ্চলের একটি গ্ৰামে।

তবে সেই মুহূর্তে উৎপাদন বন্ধ থাকায় এবং ‘রাইসা কোং’ নামক ওই প্রতিষ্ঠানের মালিক সংশোধন হবার সুযোগ চাওয়ায় ভোক্তা-অধিকার আইনের ৪৪ ধারায় প্রাথমিক সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দুই হাজার টাকা জরিমানা করেন অধিদপ্তরের জেলার সহকারী পরিচালক আফসানা পারভীন।

এ সময় দেউতী বাজার এলাকায় ‘মেসার্স মানিক ট্রেডার্স’ নামক একটি সার ও কীটনাশকের দোকানে প্রচুর পরিমাণে মেয়াদোত্তীর্ণ পণ্য পাওয়ায় সেখানে ৫১ ধারায় পাঁচ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

একই সময়ে অপর অভিযানে একই উপজেলার বেলতলী বাজারে ‘শাহজাদা মাংস ঘর’ নামক একটি মাংসের দোকানে মাংসে হলুদ রঙের ব‌্যবহার ও পঁচা দুর্গন্ধযুক্ত চর্বি ও মাংস বিক্রি এবং মূল্য তালিকা প্রদর্শন না করায় ৩৮ ধারায় দেড় হাজার টাকা, দেউতী বাজার এলাকায় ‘আবরার ট্রেডার্স’ নামক একটি চালের আড়তে মূল্য তালিকা প্রদর্শন না করায় এবং পাকা রশীদ না দেয়ার অপরাধে ৫১ ধারায় এক হাজার টাকা এবং একই বাজারে ‘আমীর ফল ভান্ডার’ এ মেয়াদোত্তীর্ণ জেলীর জন্য ৫১ ধারায় দুই হাজার টাকা জরিমানা করেন ভোক্তা অধিদপ্তরের রংপুর বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. বোরহান উদদীন।

অভিযানে সহায়তা করে ক্যাব রংপুর ও পীরগাছা থানা পুলিশ।