অহেতুক ইলেকট্রনিক্স পণ্যের মূল্য বৃদ্ধি, নিয়ন্ত্রণে নেমেছে ভোক্তা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: আজ ২০ জুলাই ২০২২ খ্রিস্টাব্দ জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে নগরীর ধাপ সংলগ্ন লালকুঠিতে অবস্থিত ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স ব্যবসায় প্রতিষ্ঠানগুলোতে তদারকি অভিযান পরিচালনা করা হয়। এতে নেতৃত্ব দেন বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক জনাব মো: জাহাঙ্গীর আলম।

এ সময় আরও উপস্থিত ছিলেন সহকারী পরিচালক জনাব মোঃ বোরহান উদ্দিন। এ তদারকি অভিযানে ৩টি প্রতিষ্ঠানকে মোট ১৫,০০০/- (পনেরো হাজার) টাকা জরিমানা করা হয়।

সম্প্রতি তাপমাত্রা বৃদ্ধি ও গরমের তীব্রতার কারণে এসব পণ্যের চাহিদা বেড়ে যাওয়ায় কৃত্রিম সংকট তৈরি করে দাম বৃদ্ধি করা, ধার্যকৃত মূল্যের চেয়ে অধিক মূল্যে ফ্যান বিক্রয়, মূল্য টেম্পারিং করা, পাকা রসিদ না দেয়া এবং যথাযথভাবে ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ না করা সহ অন্যান্য কার্যক্রমের মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ লঙ্ঘন করার অপরাধে বিদ্যুৎ বিপণীকে ৮,০০০/- (আট হাজার) টাকা, মেসার্স মুগ্ধ এন্টারপ্রাইজকে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা এবং ইলেকট্রিক কর্নারকে ২,০০০/- (দুই হাজার) টাকা প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়াও মাইকিং, লিফলেট ও পাম্পলেট বিলির মাধ্যমে সম্মানিত ব্যবসায়ী এবং ভোক্তাবৃন্দকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ সম্পর্কে অবহিত ও সচেতন করা হয়।

এ তদারকি অভিযান পরিচালনায় সহায়তা করেন রংপুর মেট্রোপলিটন পুলিশের একটি চৌকস টিম।

জনস্বার্থে এ ধরনের তদারকি অভিযান অব্যাহত থাকবে।