চট্টগ্রামে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: চট্টগ্রামে বেড়েই চলেছে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রাদুর্ভাব। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন আরও ১৫ জন। চলতি মাসে মঙ্গলবার পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২২২ জন। এই বছর চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৩৭১ জন।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, চট্টগ্রামে সেপ্টেম্বর মাসে এসে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েছে। গত জুলাই মাসে আক্রান্ত হয়েছিলেন ৫০ জন, আগস্টে তা বেড়ে হয়েছে ৭৬ জন। আর এই মাসে আজ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২২২ জন। যার মধ্যে নগরীর বাসিন্দা ১৭৫ ও উপজেলার ৪৩ জন। আর চার জন অন্য জেলায় আক্রান্ত হয়ে চট্টগ্রামে চিকিৎসা নিয়েছেন। আমরা সিটি করপোরেশনসহ বিভিন্ন সংস্থাকে চিঠি দিয়ে মশা নিধনের বিষয়ে তাগাদা দিয়েছি।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, চট্টগ্রাম আজ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩৭১ জন। এর মধ্যে শিশু ১০০ জন, পুরুষ ১৭০ জন ও মহিলা ১০১ জন। চট্টগ্রামে চলতি বছরের জানুয়ারিতে ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন পাঁচ জন, ফেব্রুয়ারিতে একজন। মার্চ, এপ্রিল ও মে মাসে কেউ আক্রান্ত হয়নি। জুন মাসে ১৭ জন, জুলাইয়ে ৫০ জন, আগস্টে ৭৬ জন ও চলতি মাসে ২২২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

আরও জানা গেছে, চট্টগ্রাম নগরীতে মোট ৩০৮ জন আক্রান্ত হয়েছেন, বাকিরা বিভিন্ন উপজেলার। তবে চট্টগ্রামের আনোয়ারা, চন্দনাইশ ও মিরসরাই উপজেলায় কেউ ডেঙ্গুতে আক্রান্ত হয়নি।