নকল কারখানার সন্ধান, আড়াই লাখ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: বগুড়ার সোনাতলায় পানীয়, শিশু খাদ্যসহ বিভিন্ন রকমের নকল পণ্যের কারখানায় অভিযান চালিয়ে আড়াই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার দুপুরে অভিযান চালিয়ে পণ্য জব্দ করার পাশাপাশি কারখানা মালিকের বাবা ও ব্যবস্থাপককে আটক করা হয়। পরে তাদের জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে জব্দকৃত প্রায় ১০ লাখ টাকার মালামাল ধ্বংস করা হয়।

সোনাতলা উপজেলা সদরের গড় ফতেপুর গ্রামে মেসার্স সালেক ফুড অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে একটি কারখানা গড়ে তোলেন ওই গ্রামের মোফাজ্জল হোসেনের ছেলে সালেক সোলার। সেই কারখানায় কোন প্রকার বিএসটিআই বা সরকারি কোন প্রতিষ্ঠানের অনুমোদন ছাড়াই উৎপাদন শুরু করেন সুরভী ড্রিংকিং ওয়াটার, সুরভী মরিচ ও হলুদের গুঁড়া, সুরভী সরিষার তেল, সুরভী শ্যাম্পু, সুরভী আইস ললি, সুরভী চানাচুর, লিকুইড ডিশওয়াশ, সালেক মশার কয়েল, সালেক বলপেন, সালেক হ্যান্ড ওয়াশ, সালেক স্যানিটাইজার, সালেক টয়লেট ক্লিনার ও এসপিএল ব্যাটারির পানি।

অবৈধপন্থায় এসব পণ্য উৎপাদন ও বাজারজাত করার বিষয়টি নজরে আসে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সদস্যদের। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার দুপুরে সেখানে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত।

বগুড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আমীর সালমান রনির নেতৃত্বে এ অভিযানে বিএসটিআই, এনএসআই, এপিবিএন ও থানা পুলিশের সদস্যরা সহায়তা করেন।