পরিবেশ দূষণের দায়ে সালেহ স্টিলকে লাখ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: পরিবেশ দূষণের দায়ে চট্টগ্রামের নাসিরাবাদ শিল্প এলাকার সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজকে এক লাখ টাকা জরিমানা করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৮ অক্টোবর) চান্দগাঁও সার্কেল এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা অভিযান চালিয়ে এই জরিমানা করেন।

জানা গেছে, সালেহ স্টিলের বায়ু দূষণের ফলে অতিষ্ঠ হয় গেছেন কারখানা সংলগ্ন এলাকার মানুষ। এলাকাবাসীর বারবার তাগিদ সত্ত্বেও কোনো প্রতিকার না পেয়ে তারা জেলা প্রশাসকের শরণাপন্ন হন। চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য চান্দগাঁও সার্কেল এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানাকে নির্দেশ দেন। সেই পরিপ্রেক্ষিতে আজ দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজে অভিযান পরিচালনা করেন।

মো. মাসুদ রানা বলেন, অভিযানে উন্মুক্ত পরিবেশে কারখানার কালো ধোঁয়া বের হওয়ার দৃশ্য পাওয়া যায়। এসময় স্টিল মিলের এজিএম আব্দুর রউফ ও ম্যানেজার মো. জাকির হোসেন নিজেদের দোষ স্বীকার করেন এবং আগামী ১৫ নভেম্বরের মধ্যে কারখানার ত্রুটি বিচ্যুতি সমাধানের মুচলেকা দেন। 

তিনি বলেন, পরিবেশ দূষণকারী এ ধরনের কর্মকাণ্ড না করার নির্দেশ দিয়ে তাদেরকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।   

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, চট্টগ্রামের পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় জেলা প্রশাসন সবসময় তৎপর এবং পরিবেশ বিধ্বংসী যেকোনো কর্মকাণ্ড শক্ত হাতে প্রতিহত করা হবে। পরিবেশ রক্ষায় ভবিষ্যতে এ ধরনের অভিযান নিয়মিত পরিচালিত হবে।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শক ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ এ অভিযানে সহায়তা করেন।