মোবিলে হচ্ছে মচমচে লাচ্ছা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ১২ এপ্রিল (বুধবার) রংপুর নগরীর আলমনগর এবং তাজহাট এলাকায় দুটি প্রতিষ্ঠানে ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুর বিভাগীয় কার্যালয়।

অভিযানে ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা দেখতে পান, লিখন ফুডসে দারুন নোংরা পরিবেশে তৈরি হচ্ছে লাচ্ছা সেমাই। মূলত রূপালী ফুডস, ঢাকা ঠিকানা দিয়ে বিভিন্ন স্থান থেকে সংগৃহীত বাজেয়াপ্ত পামঅয়েলে ভাজা হচ্ছিল লাচ্ছা। তাতে দেদারসে ব্যবহার করা হচ্ছিল নিষিদ্ধ রং ও সাল্টু।

তদারকি অভিযানে ভোক্তা স্বার্থিবিরোধী এধরনের অনিয়মে প্রশাসনিক ব্যবস্থায় ত্রিশ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

একই দিনে তাজহাট এলাকায় অবস্থিত ভিআইপি শাহাদাত শিল্প এলাকায় তদারকি অভিযানে লাচ্ছা সেমাই তৈরি করা এক প্রতিষ্ঠানে গিয়ে লাচ্ছা সেমাইয়ে ব্যবহার করা প্রচুর পরিমাণে এমোনিয়া, সাল্টু,মোবিল রং, ফ্লেভার জব্দ করেন তারা। সেই সময়ে দায়িত্বরত ফ্লোর ইনচার্জ কে মোবিল এর ব্যবহার সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন এটি লাচ্ছা সেমাই কে আরো মচমচে করতে ব্যবহার করে তারা। সেখানে সরেজমিনে দেখা যায় যে হরলিক্স বিস্কুট এবং ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাই হরলিক্স ও ঘি এর কোনো অস্তিত্ব নেই। আছে শুধু ফ্লেভার। এরকম নানাবিধ অপরাধে প্রিয় ফুডসকে তাৎক্ষণিক ভাবে নগদ পঞ্চাশ হাজার টাকা আর্থিক জরিমানা আদায় করা হয়।

ভোক্তা অধিদপ্তর রংপুর কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আজাহারুল ইসলাম অভিযান পরিচালনা করেন, অভিযানে সহায়তা করেন অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ বোরহান উদ্দিন। জনস্বার্থে এরূপ অভিযান অব্যাহত থাকবে।