বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া শিশুখাদ্য উৎপাদন, জরিমানা তিন লাখ

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) অনুমোদন ছাড়া শিশুখাদ্যসহ কয়েক প্রকার পণ্য উৎপাদন এবং বাজারজাত করার অপরাধে এগ্রোলী ফুড এবং বেভারেজ নামের একটি প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটিকে সিলগালা করে দেওয়া হয়েছে।

বুধবার সাভারের আশুলিয়ার ডোবাদ এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বিএসটিআই। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার।

অভিযানে দেখা যায়, বিএসটিআই কর্তৃক উৎপাদন এবং মোড়কজাত করণের কোনো প্রকার অনুমোদন না নিয়ে পটেটো চিপস, মটু পাতলু রিং চিপসসহ বিভিন্ন প্রকার চিপস, বিভিন্ন প্রকার কেক, মোটরভাজা, চানাচুর, টিকটক নামে আইস ললিপপ তৈরি এবং বাজারজাত করছিল। এছাড়া বিভিন্ন বিদেশী ব্র্যাণ্ডের নামে প্রসাধনী পাওয়া যায়। এসব প্রসাধনী আসল না এই কারখানায় তৈরি করা হয়েছে এ বিষয়ে সঠিক কোনো তথ্য দিতে পারেনি বিএসটিআই। তবে তারা বলছেন, যাচাই-বাছাই করে দেখবেন।

অভিযানে প্রতিষ্ঠানটির মালিককে পাওয়া যায়নি। জরিমানার টাকা পরিশোধ না করায় প্রতিষ্ঠানটির দায়িত্বে থাকা ম্যানেজারসহ দুজনকে আটক করা হয়।