হিলিতে পেঁয়াজের কেজি ২৮ টাকা

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে ভারত থেকে পেঁয়াজ আমদানি। এতে খুচরা ও পাইকারি বাজারে কমতে শুরু করেছে ভারতীয় পেঁয়াজের দাম।

পাঁচ দিনের ব্যবধানে হিলি বাজারের আড়তগুলোতে ভারতীয় পেঁয়াজ কেজিতে ৫ থেকে ৭ টাকা কমে ২৮ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। এতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে। রোববার হিলি স্থলবন্দর এলাকার বাজার ঘুরে এই তথ্য পাওয়া যায়।

হিলি কাস্টমসের তথ্যমতে, চলতি সপ্তাহের শনিবার ভারতীয় ১৩টি ট্রাকে ৩৫৮ টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা মোকারম মিয়া বলেন, কয়েক দিন আগে হিলি বাজারে ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে ভারতীয় পেঁয়াজ কিনতে হয়েছে। কিন্তু এখন পেঁয়াজের দাম কিছুটা কমেছে। এতে আমার মতো সাধারণ ক্রেতাদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে। গত সপ্তাহের তুলনায় এখন কিছুটা দাম কমে বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকায়।

এ বিষয়ে হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, দেশের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে বেশি বেশি এলসি করেছে বন্দরের পেঁয়াজ আমদানিকারকরা। চাহিদার তুলনায় আমদানি বাড়ায় দাম কমতে শুরু করেছে। ভারতের অভ্যন্তরে পাইপলাইনে প্রচুর পরিমান পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে। সেগুলো আসলে আরও দাম কমবে বলেও জানান তিনি।