টাইলস’র মাপে প্রতারণা: জরিমানা ২ লাখ

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ভোক্তার সঙ্গে অসাধু ব্যবসায়ীদের প্রতারণা যেন নিয়মে পরিণত হয়েছে। ইচ্ছে মত প্রতারণার ফাঁদ তৈরি করছেন তারা।

এবার টাইলস পরিমাপে কারচুপি ধরা পড়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের হাতে।

দেশব্যাপী নিয়মিত বাজার তদারকির পাশাপাশি ভোক্তা স্বার্থ বিরোধী সব ক্ষেত্রেই কাজ করছে ভোক্তা অধিদপ্তর। অসাধু ব্যবসায়ীদের প্রতিহত করতে জরিমানা করছে বাণিজ্য মন্ত্রণালয়েল অধীনস্ত এই সংস্থাটি।

বাজার তদারকির পাশাপাশি ভোক্তার অভিযোগের ভিত্তিতে টাইলস কারখানাতেও অভিযান চালিয়েছে ভোক্তা অধিদপ্তর।

সোমবার গাজীপুর জেলার হোতাপাড়া থানা এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল।

এ সময় হুয়া থাই টাইলস নামের একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিনব প্রতারণার প্রমাণ পেয়েছে ভোক্তা অধিদপ্তর। প্রতিটি টাইলস পরিমাপে কম দিয়ে ভোক্তার সঙ্গে প্রতারণা করছিল এই প্রতিষ্ঠান।

অভিযানের বিষয়ে আব্দুল জব্বার মণ্ডল বলেন, টাইলস তৈরির জন্য বিএসটিআই কর্তৃক প্রদত্ত লাইসেন্স এর মেয়াদ শেষ হয়েছে ২০২০ সালের ৩০ জুন। পূর্বেকার লাইসেন্স অনুযায়ী ৩ পরিমাপের টাইলস তৈরির বিধান থাকলেও প্রতিষ্ঠানটি ৫ পরিমাপের টাইলস তৈরি করছে এবং প্রতিটি টাইলসে পরিমাপে কারচুপি করছে।

তিনি আরও বলেন, প্রতিষ্ঠানটিকে ২ লক্ষ টাকা জরিমানা করা হয় এবং কেন প্রতিষ্ঠানটির এমডি/ প্রোপ্রাইটর এর বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে না তার ব্যাখ্যা চেয়ে আগামীকাল (মঙ্গলবার) ভোক্তা অধিদপ্তরের প্রধান কার্যালয়ে তলব করা হয়েছে।