মাদারস কেয়ারকে বিএসটিআই’র ৪০ হাজার টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: রাজধানীর রমনায় মাদারস কেয়ার নামক একটি প্রতিষ্ঠানকে অনিয়মের অভিযোগে দুটি আইনে মোট ৪০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এর আগে সোমবার ওই প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট কানিজ ফাতেমা লিজা।

অভিযানে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বিএসটিআই সিএম লাইসেন্স/ ছাড়পত্র গ্রহণ ব্যতীত মানচিহ্ন ব্যবহারপূর্বক পণ্য ‘সোপ, স্কীন পাউডার, কফি, টুথপেস্ট, শ্যাম্পু, বেবি লোশন, স্কিন ক্রীম’ বিক্রয়, বিতরণ ও বাজারজাত করার অপরাধে ‘মাদারস কেয়ার’ নামক প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে প্রতিষ্ঠানটিকে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুযায়ী পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত শ্যাম্পু, ব্রান্ড:-matrix, PERT, Sucive, টয়লেট সোপ, সোপ ফর বেবী, ব্রান্ড:- Fa, Lever, টুথপেস্ট, বেবি লোশন, ডাভ, নিভার ইত্যাদি পণ্যসমূহ বিক্রয় বিতরণ এবং বাজারজাত করার অপরাধে আরও ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

পাশাপাশি কয়েকটি মাংসের দোকানদারকে জনসচেতনামূলক পরামর্শ, বিএসটিআইয়ের লিফলেট বিতরণ ও সতর্কতামূলক সাবধানতা প্রদান করা হয়। এবং বাটখারার ওজন সঠিক থাকায় দোকান মালিকদের ধন্যবাদ জানানো হয়।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) সিকান্দার মাহমুদ ও পরিদর্শক (মেট্রোলজি) মঈন উদ্দিন।

-এসআর