১৬ টাকার ইনজেকশন ৪৫০ টাকায় বিক্রি!

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: সুনির্দিষ্ট লিখিত অভিযোগের ভিত্তিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুর জেলা ও বিভাগীয় কার্যালয় রংপুর নগরীর মেডিকেল মোড় এলাকায় চারটি
ফার্মেসিতে ঝটিকা অভিযান পরিচালনা করে অভিযোগের সত্যতা নিশ্চিত করে। এই যৌথ অভিযানে ঐ দপ্তরের জেলা কার্যালয়ের পক্ষে নেতৃত্ব দেন সহকারী পরিচালক জনাব আফসানা পারভীন এবং বিভাগীয় কার্যালয়ের পক্ষে নেতৃত্ব দেন সহকারী পরিচালক জনাব মোঃ বোরহান উদ্দিন।

৭ ই ডিসেম্বর ২০২২ বেলা সাড়ে বারোটায় ঘটনা স্থলে উপস্থিত হয়ে প্রথমে সাধারণ বেশে একজন প্রতিনিধি পাঠালে অভিযুক্ত প্রতিষ্ঠান, ‘রাইসা ফার্মেসি’র মালিক শিশুদের জন্য ব্যবহৃত BARBIT ইনজেকশন এর মূল্য ১৫০ টাকার উর্ধ্বে চেয়ে বসে। ইতিমধ্যে আভিযানিক দলের সকলে ঐ প্রতিষ্ঠানে পৌঁছে যায়।

অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় এবং সেল্ফে রাখা অনেক আগের মূল্যে কেনা ঔষধের প্যাকেটের গায়ে MRP থেকে বেশি মূল্য কলম দিয়ে লিখে রাখায় ভোক্তা অধিকার আইনের ৩৭ ধারায় ১০,০০০ টাকা জরিমানা করেন জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব আফসানা পারভীন আবার মেয়াদ উত্তীর্ণ ঔষধ সেল্ফে বিক্রির জন্য সংরক্ষণ করার দায়ে ‘অবসর ফার্মেসি’কে ৫১ ধারায় ৩০০০ টাকা জরিমানা করেন তিনি।

ওদিকে মেয়াদ উত্তীর্ণ ঔষধ, নির্ধারিত মূল্যের অধিক মূল্যে ঔষধ বিক্রি সহ নানা অপরাধে ভোক্তা অধিকার আইনের ৩৭ ধারায় ‘হালিমা ফার্মেসি’কে ৩০০০ টাকা এবং ‘জিসান ফার্মেসি’কে ৪০০০ টাকা জরিমানা করেন সহকারী পরিচালক জনাব মোঃ বোরহান উদ্দিন।

এ সময় উপস্থিত ছিলেন ক্যাব রংপুরের প্রতিনিধি, ভোক্তা অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তা, এবং মেট্রোপলিটন পুলিশ ফোর্স।