অধিকাংশ প্রতিষ্ঠানের দরপতনেও সূচক বেড়েছে

ভোক্তাকণ্ঠ ডেস্ক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। এরপরও বেড়েছে মূল্যসূচক। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন শেয়ারবাজারে লেনদেনের শুরুর কয়েক মিনিটের মধ্যে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই দরপতনের ধারা শেষ পর্যন্ত অব্যাহত থাকে। তবে বড় মূলধনের কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। এতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার পরও মূল্যসূচক বেড়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে মাত্র ৩৪ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৪০টির। আর ১৭৫টির দাম অপরবর্তিত রয়েছে।

এরপরও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১১ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৯ কোটি ৬২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬৯২ কোটি ৭৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৮৩ কোটি ১৩ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসিসের শেয়ার। কোম্পানিটির ৪৫ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আমরা নেটওয়ার্কের ১৯ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৯ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে মেঘনা লাইফ ইনস্যুরেন্স।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জেমিনি সি ফুড, বসুন্ধরা পেপার, সি পার্ল বিচ রিসোর্ট, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, প্রগতি লাইফ ইনস্যুরেন্স, বিকন ফার্মা এবং ওরিয়ন ইনফিউশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮ কোটি ৫৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে ২৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৩টির এবং ৭২টির দাম অপরিবর্তিত রয়েছে।