আরও ৯০ পয়সা কমলো টাকার মান

ডলারের বিপরীতে টাকার মান আরও ৯০ পয়সা কমেছে। এবার প্রতি ডলারের বিনিময়মূল্য ৯০ পয়সা বাড়ানো হয়েছে। ফলে প্রতি ডলারের বিনিময়মূল্য বেড়ে হয়েছে ৮৯ টাকা ৯০ পয়সা। এর আগে গত সোমবার (৩০ মে) ডলারের বিপরীতে টাকার মান ১ টাকা ১০ পয়সা কমানো হয়েছিল।

বৃহস্পতিবার (২ জুন) বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে। এই দিন ৮৯ টাকা ৯০ পয়সা রেটে চার ব্যাংকের কাছে ১৩ কোটি ৫০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অ্যান্ড পলিসি ডিপার্টমেন্টের এক কর্মকর্তা জানান, আন্তঃব্যাংক রেট ৮৯ টাকা ৯০ পয়সায় বৈদেশিক মুদ্রা লেনদেনকারী (এডি) ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করবে বাংলাদেশ ব্যাংক। কিন্তু আমদানি-রপ্তানির ক্ষেত্রে অন্যান্য ব্যাংকের নির্ধারিত রেটই কার্যক্রম হবে। অর্থাৎ বাজারের সঙ্গে সঙ্গতি রেখে স্ব স্ব ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করে বিক্রি করতে পারবে। বিষয়টি আজ বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, গত রোববার ডলারের দাম ৮৯ বেধে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। আর প্রবাসী আয় আনার ক্ষেত্রে ডলারের দাম বেধে দেওয়া হয়েছিল ৮৯ টাকা ২০ পয়সা।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, ‘আজ থেকে বাজারের সঙ্গে সঙ্গতি রেখে এবং চাহিদা বিবেচনায় ডলারের নির্ধারণ করতে পারবে ব্যাংকগুলো। ব্যাংকগুলোকে ডলারের নির্ধারণ করে দেওয়া দাম তুলে নিলেও বাজার তদারকি করবে বাংলাদেশ ব্যাংক।’

বর্তমানে খোলাবাজারে ডলারের দামের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমে এসেছে। রাজধানীতে বুধবার (১ জুন) প্রতি ডলার ৯৮ থেকে ১০০ টাকায় বেচাকেনা হয়েছে। আর বাংলাদেশ ব্যাংক ৮৯ টাকা ৯০ পয়সা দরে ডলার বিক্রি করছে আজ থেকে।