একদিন পর শেয়ারবাজারে উত্থান

ভোক্তাকণ্ঠ ডেস্ক: দিনভর সূচক ওঠা-নামার মধ্যদিয়ে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস মঙ্গলবার (২ মে) দেশের শেয়ারবাজারে লেনদেন হয়েছে। তবে ওষুধ, খাদ্য এবং প্রকৌশল খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৮ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২০ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। এর ফলে রোববার দরপতনের মঙ্গলবার চাঙ্গাভাবের মধ্য দিয়ে শেয়ারবাজারে লেনদেন হয়েছে। তার আগের টানা ৯ কর্মদিবস শেয়ারবাজারে উত্থান হয়েছিল।

ডিএসইর তথ্য মতে, আজ ডিএসইতে মোট ১২ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ৫৫টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৮৫১ কোটি ১৬ লাখ ৩৫ হাজার টাকা। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৬৯৩ কোটি ১৫ লাখ ৩৩ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

এদিন আগের দিনের চেয়ে ৮ দশমিক ০৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭০ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৭ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ৩ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৬ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসই ৩০ সূচক।

ডিএসইতে মোট ৩৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৮টি কোম্পানির। কমেছে ৫০টির ও অপরিবর্তিত রয়েছে ২০১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। তৃতীয় স্থানে ছিল ইউনিক হোটেলের শেয়ার। তারপর শীর্ষ ১০ এ ছিল যথাক্রমে- রয়েল টিউলিপ সি পার্ল, লাফার্জ হোলসিম, নাভানা ফার্মা, বসুন্ধরা পেপার মিলস, জেনেক্স ইনফোসিস, আমরা নেটওয়ার্কস এবং এপেক্স ফুটওয়্যার লিমিটেডের শেয়ার।

এদিকে ২০ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৭২ পয়েন্টে অবস্থান করছে অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই। সিএসইতে ১৮৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৯টির, কমেছে ৩৬টির ও অপরিবর্তিত রয়েছে ৮৯টির।

দিন শেষে সিএসইতে ৭ কোটি ৯৬ লাখ ১২ হাজার ৯৪২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬ কোটি ৬১ লাখ ২৮ হাজার ৯৬৪ টাকার শেয়ার।