করোনার প্রভাব এডিপিতে

ভোক্তাকন্ঠ প্রতিবেদক: করোনা মহামারীর প্রভাপ পড়েছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপিতে। চলতি অর্থবছরের প্রথম নয় মাস (জুলাই-মার্চ) সময়ে এডিপির ৪৫ শতাংশ বাস্তবায়ন করা হয়েছে, যা গত অর্থবছরে একই সময়ের চেয়ে ২ শতাংশ কম।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পর্যবেক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্রে এই সব তথ্য জানা যায়। আর শুধু মার্চ মাসে খরচ হয়েছে প্রায় ১১ হাজার কোটি টাকা।

আইএমইডি তথ্য থেকে আরো জানা যায়, গত অর্থবছরে একই সময়ে ৮৩ হাজার কোটি টাকার বেশি খরচ হয়েছিল। তবে চলতি অর্থবছরে সংশোধিত এডিপির আকার ছিল ২ লাখ ১০ হাজার ১৯৮ কোটি টাকা। আর গত অর্থবছরে এডিপির আকার ছিল ১ লাখ ৭৬ হাজার ৬৬২ কোটি টাকা। গত অর্থবছরের তুলনায় এবার এডিপির আকার বাড়লেও করোনা ভাইরাসের কারনে এডিপির বাস্তবায়ন কমেছে।
করোনা ভাইরাসের কারনে লকডাউন ও গণ পরিবহন বন্ধ থাকার কারনে গত মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে দেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প গুলোর কাজের গতি কমে যায়।

পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, করোনার প্রভাবে এবার প্রকল্প বাস্তবায়নে অগ্রগতি কম। এপ্রিল মাসে করোনা পরিস্থিতি অবনতি হওয়ার কারনে উন্নয়ন প্রকল্প বাস্তেবায়নের পরিস্থিতি আরও নাজুক।