একনেকে ৩৬ হাজার ২৩ কোটি টাকার প্রকল্প অনুমোদন 

সিনিয়র করেসপন্ডেন্ট:

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রায় ৩৭ হাজার ৫০৭ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে ১১টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৩৬ হাজার ২৩ কোটি ৯১ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ১ হাজার ৪৪৯ কোটি ১৮ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৩৩ কোটি ৩০ লাখ টাকা।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি ) প্রধানমন্ত্রী এবং একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে যুক্ত ছিলেন।

অনুমোদিত প্রকল্পসমূহ হলো:

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ২টি প্রকল্প “মংলা কমান্ডার ফ্লোটিলা ওয়েন্ট (কমফ্লোট ওয়েন্ট) এর অবকাঠামো উন্নয়ন” প্রকল্প; এবং “চট্টগ্রাম, কুমিল্লা এবং ময়মনসিংহ (ত্রিশাল) মিলিটারি ফার্ম আধুনিকায়ন” প্রকল্প; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের “আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর মহাসড়ককে চারলেন জাতীয় মহাসড়কে উন্নতিকরণ (১ম সংশোধিত)” প্রকল্প; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ৪টি প্রকল্প যথাক্রমে “বাংলাদেশের ১০(দশ) টি অগ্রাধিকারভিত্তিক শহরে সমন্বিত স্যানিটেশন ও হাইজিন (সমন্বিত কঠিন ও মানব বর্জ্য ব্যবস্থাপনা)” প্রকল্প; “ঢাকা পানি সরবরাহ নেটওয়ার্ক উন্নয়ন (১ম সংশোধিত) প্রকল্প; “ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অধিভুক্ত এলাকায় বর্জ্য অপসারণ ও ব্যবস্থাপনা, সড়ক মেরামত ব্যবহৃত আধুনিক যান যন্ত্রপাতি সংগ্রহ এবং ম্যাকানাইজড্ পার্কিং স্থাপনের মাধ্যমে যানজট নিরসনকরণ” প্রকল্প এবং “গোপালগঞ্জ জেলার গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন (২য় সংশোধিত)” প্রকল্প; স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে “ঢাকার আজিমপুরস্থ মাতৃসদন ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রকল্প এবং ৪র্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি (8 এইচপিএসপি) (১ম সংশোধিত) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের “শেখ হাসিনা ইনস্টিটিউট অব ব্রুনটিয়ার টেকনোলজি এর প্রাথমকি অবকাঠামো নির্মাণ প্রকল্প এবং কৃষি মন্ত্রণালয়ের “স্মার্ট কৃষি কার্ড ও ডিজিটাল কৃষি (পাইলট)” প্রকল্প।

সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান; কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম; শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন: স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম; ভূমিমন্ত্রী সাইফুদ্ধামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ অংশগ্রহণ করেন।

সভায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহ্যের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।