গণপরিবহণে অধিক ভাড়া আদায় প্রতিরোধে ভোক্তা অধিদপ্তরের অভিযান

নিজস্ব প্রতিবেদক:
গণপরিবহণে অধিক ভাড়া আদায় প্রতিরোধে অভিযান পরিচালনা করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রবিবার ঢাকা মহানগরীতে গণপরিবহণে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় প্রতিরোধ যাত্রীবাহী বাসে অভিযান চালায় ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা।

অভিযানের নেতৃত্ব দেন ভোক্তা অধিদপ্তরের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল।

জানা যায়, অধিদপ্তরের ২টি টিম রাজধানীর মানিক মিয়া এভিনিউ এবং নিউ মার্কেট এলাকায় বিভিন্ন রুটে চালিত যাত্রীবাহী বাসে এ অভিযান পরিচালনা করে। এসময় বাসের যাত্রীদের সাথে কথা বলে বিআরটিএ কর্তৃক নির্ধারিত ভাড়ার চেয়ে অধিক ভাড়া আদায় করা হচ্ছে কিনা এবং গ্যাস, অকটেন, পেট্রোল চালিত গণপরিবহনে বর্ধিত ভাড়া আদায় করা হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়।

অভিযান পরিচালনাকালে নিউমার্কেট এলাকায় একটি যাত্রীবাহী বাসে বিআরটিএ নির্ধারিত ভাড়ার চেয়ে অধিক ভাড়া আদায়ের প্রমাণ পাওয়া গেলে সাভার পরিবহণ লি. নামক একটি বাসকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ৫০০ জরিমানা করা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের সদস্যবৃন্দ উক্ত অভিযানে সহায়তা প্রদান করেন।

অধিদপ্তর সূত্রে জানা যায়, ভোক্তাস্বার্থ সংরক্ষণে ঢাকাসহ সারাদেশে গণপরিবহণে অধিদপ্তরের এ তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে। প্রতিটি গণপরিবহণকে সরকার নির্ধারিত ভাড়া যাত্রীদের কাছ থেকে নিতে হবে। এর বাহিরে নেওয়ার সুযোগ নেই। কোন গণপরিবহণ সরকার নির্ধারিত ভাড়ার বেশি নিলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরইউ