ভোক্তা অধিদপ্তর:৯৩টি প্রতিষ্ঠানকে ৪.৯৪ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক:
ঢাকাসহ সারাদেশে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ৩৩টি টিম কর্তৃক বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৯৩টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৯৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন এই অধিদপ্তরের কর্মকর্তাদের দ্বারা ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।

ঢাকা মহানগরীতে অধিদপ্তরের ৩টি টিম কর্তৃক কাওরান বাজার, নিউমার্কেট, মানিক মিয়া এভিনিউ, এলিফ্যান্ট রোড ও বাড্ডা এলাকায় যাত্রীবাহী পরিবহন, বিভিন্ন নিত্যপণ্যের বাজার এবং অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানে এ অভিযান পরিচালিত হয়।

ঢাকা মহানগরীর মানিক মিয়া এভিনিউ এবং নিউ মার্কেট এলাকায় বিভিন্ন রুটে চালিত যাত্রীবাহী পরিবহনে অভিযান পরিচালনা করে বিআরটিএ কর্তৃক নির্ধারিত ভাড়ার চেয়ে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে কিনা এবং ডিজেল চালিত যানসমূহ ব্যতীত অন্যান্য যানসমূহে (গ্যাস, অকটেন, পেট্রোল চালিত) বর্ধিত ভাড়া আদায় করা হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এ সময় নিউমার্কেট এলাকায় বিআরটিএ নির্ধারিত ভাড়ার চেয়ে বাড়তি ভাড়া আদায় করায় সাভার পরিবহণ লি. নামক একটি বাসকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ৫০০ টাকা জরিমানা করা হয়।

এছাড়া নিত্যপণ্যের বাজার পরিদর্শন করে চাল, চিনি,পেঁয়াজ, কাঁচা সবজি, পোল্ট্রি, ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়। এসময় বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয়, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের হ্যান্ডমাইকে সতর্ক করা হয়।

পাশাপাশি সুপারশপ, ডিপার্টমেন্টাল স্টোর, ফার্মেসি, বেকারী ও রেস্টুরেন্টে মেয়াদোত্তীর্ণ ঔষধ ও পণ্য সংরক্ষণ, আমদানীকারকের তথ্যবিহীন পণ্য সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণ, মোড়কজাতকরন বিধি লংঘনসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১১টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৩০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

ঢাকা মহানগরীতে পরিচালিত অভিযানে নেতৃত্ব প্রদান করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা। অধিদপ্তরের নবযোগদানকৃত সহকারী পরিচালকগণ উক্ত অভিযানসমূহে অংশগ্রহণ করেন।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান, গণপরিবহনে বাড়তি ভাড়া আদায় বন্ধে এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় রাখতে ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের মনিটরিং কার্যক্রম জোরদার করা হয়েছে। গণপরিবহনে যাত্রীদের স্বার্থ সুরক্ষায় আইন মেনে এবং সরকারি নির্দেশনা পরিপালনপূর্বক পরিবহন সেবা প্রদানের জন্য সংশ্লিষ্টদের আহবান জানান তিনি।

আরইউ