বিলুপ্তপ্রায় বাঘাইড় মাছ বিক্রেতাদের কাছে পেলে জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বিলুপ্তপ্রায় বাঘাইড় মাছ বিক্রেতাদের কাছে পাওয়া গেলে জরিমানা করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের মাঠ কার্যক্রমের উপপরিচালক আবদুস সোবহান।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) মোহাম্মদপুর টাউন হল বাজারে মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান চালিয়ে কয়েকটি বাঘাইড় মাছ জব্দ করে ধ্বংস করা হয়।

অভিযান শেষে এক সংবাদ সম্মেলনে আবদুস সোবহান বলেন, জনগণকে নিরাপদ খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে আমরা বিভিন্ন বিভাগ সমন্বিতভাবে কাজ করে যাচ্ছি। এসব অভিযানের মাধ্যমে আমরা জনগণের মধ্যে সচেতনতা তৈরি করতে চাই। মাছের বাজারে অভিযান চালিয়ে আমরা বিলুপ্তপ্রায় বাঘাইড় মাছ পেয়েছি, যা ধ্বংস করা হয়েছে। এরপরেও বিক্রেতাদের কাছে এসব মাছ পাওয়া গেলে তাদের জরিমানার আওতায় আনা হবে।

তিনি বলেন, ডিমের বাজারে দেখা গেলো, একই ডিম ভিন্ন দামে বিক্রি করা হচ্ছে। ‘প্যারাগন’ নামক কোম্পানির নাম ব্যবহার করে সাধারণ ডিমের চাইতে ৩০ টাকা বেশিতে ডিম বিক্রি করা হচ্ছে। আমরা বিক্রেতাদের এ বিষয়ে সচেতন করেছি এবং আমরা চাই ভোক্তা বা ক্রেতারাও যেন সচেতন হয়, তাহলে এসব অনিয়ম অনেকটাই কমে যাবে।

অভিযানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফুড প্ল্যানিং অ্যান্ড মনিটরিং ইউনিট (এফপিএমইউ), জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, দক্ষিণ সিটি কর্পোরেশন ও কৃষি বিপণন অধিদপ্তরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।