কয়েল কোম্পানিকে বিএসটিআই’র লাখ টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ঢাকা জেলার কদমতলীতে অনিয়মের অভিযোগে একটি কয়েল কোম্পানিকে দুটি আইনে মোট এক লক্ষ টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এর আগে মঙ্গলবার ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই’র বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার।

অভিযানে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বিএসটিআই সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত মানচিহ্ন ব্যবহারপূর্বক পণ্য ‘মশার কয়েল’ উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে নামা, শ্যামপুর, কদমতলীর মেসার্স পদ্মা এন্ড কোং নামক প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ গ্রহণ ব্যতীত একই পণ্য উৎপাদন, বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ অনুসারে প্রতিষ্ঠানটিকে আরও ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও, জুরাইন এলাকায় অবস্থিত বিক্রমপুর প্লাজায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে রিয়াজ কসমেটিক্স, নূর কসমেটিক্স সেন্টার, ইত্যাদি কসমেটিক্স সেন্টার, চাঁদপুর কসমেটিক্স সেন্টার, বিসমিল্লাহ কসমেটিক্স, পপুলার কসমেটিক্স নামক প্রতিষ্ঠানসমূহে বিএসটিআই কর্তৃক নিষিদ্ধ ঘোষিত স্কীন ক্রিম পাওয়ায় ক্রিমগুলো বিজ্ঞ ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ধ্বংস করা হয়।

অভিযানে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআই’র ফিল্ড অফিসার (সিএম) মো. আশিকুজ্জামান ও পরিদর্শক (মেট্রোলজি),‌ ডিএমআই মো. নাজমুস সায়াদত।

এছাড়াও, উপস্থিত ছিলেন ফিল্ড অফিসার (সিএম) রিগ্যান বৈদ্য।

-এসআর