কমেছে লেনদেন ও অধিকাংশ শেয়ারের দাম

ভোক্তাকন্ঠ ডেস্ক: সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (১৬ মার্চ) দেশের পুঁজিবাজারে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন কমেছে।

এদিন সকাল ১০টায় সূচক বৃদ্ধির মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। তবে পৌনে এক ঘণ্টার পর শুরু হয় শেয়ার বিক্রির চাপ, তাতে কমতে থাকে লেনদেনে অংশ নেওয়া কোম্পানির শেয়ারের দাম। দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক দশমিক ১১ পয়েন্ট বাড়লেও অন্য দুই সূচক কমেছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমেছে ৩ পয়েন্ট।

ডিএসইর তথ্য অনুযায়ী, বুধবার বাজারে ৩৭০টি প্রতিষ্ঠানের ২৩ কোটি ৮৯ লাখ ৮০ হাজার ২৪২টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২২৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

তাতে ডিএসইর প্রধান সূচক এক দশমিক ১১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৬৫ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসইর অপর দুই সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ২ দশমিক ৩৪ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে দশমিক ৪৮ পয়েন্ট।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮৩৫ কোটি ৭০ লাখ ৬২ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৬৫ কোটি ৬৩ লাখ ৪১ হাজার টাকার শেয়ার।

ডিএসইতে বুধবারও যথারীতি লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল বিডিকম, আমরা টেকনোলজি, জিবিবি পাওয়ার, বিএসসি, উত্তরা ব্যাংক, ওরিয়ন ফার্মা, আমরা নেটওয়ার্কস, অগ্নি সিস্টেমস এবং মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩ দশমিক ৯৮ পয়েন্ট কমে ১৯ হাজার ৮২১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৮২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯২টির আর অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ২৩ কোটি ২২ লাখ ৬১ হাজার ৬২৪ টাকার শেয়ার। এর আগের দিন বুধবার লেনদেন হয়েছিল ২৬ কোটি ১৯ লাখ ১৪ হাজার ৫০২ টাকার শেয়ার।