খেলাপিদের বিশেষ সুবিধা আরও এক বছর চায় বিজিএমইএ

ভোক্তাকণ্ঠ ডেস্ক

খেলাপি ঋণ পুনঃতফসিল বা এককালীন পরিশোধ (ওয়ান টাইম এক্সিট) সুবিধা আরও এক বছর বাড়ানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের কাছে এ প্রস্তাব দেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এ বিষয়ে চিঠি দিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

চিঠিতে বিজিএমইএ সভাপতি বলেন, বিশেষ সুবিধায় সুদ মওকুফ ও মওকুফোত্তর অবশিষ্ট ঋণ এককালীন পরিশোধের জন্য (এক বছর মেয়াদে) অনেক গ্রাহকের আবেদন ব্যাংকের বোর্ডে অনুমোদন হয়েছিল। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে অনেকেই নির্দিষ্ট সময়ে মধ্যে ঋণের অর্থ পরিশোধ করতে পারেননি।

বিজিএমইএ জানায়, গত দুই বছর বিশ্বব্যাপী করোনায় বারবার লকডাউন ও স্বাস্থ্যবিধি মেনে চলার কারণে দেশীয় শিল্প বিশেষ করে তৈরি পোশাক খাতের ওপর নেতিবাচক ও মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়েছে। অনেক প্রতিষ্ঠানের তারল্য সংকট দেখা দেওয়ার ফলে দেশীয় শিল্প উদ্যোক্তা হতাশ হয়ে পড়ে।

এমন পরিস্থিতিতে যেসব গ্রাহক বা প্রতিষ্ঠান বিশেষ সুবিধার আবেদন করে ব্যাংকের বোর্ডের অনুমোদন পেয়েছিল, কিন্তু করোনা মহামারির কারণে এক বছরে ঋণের সম্পূর্ণ অর্থ পরিশোধ করতে পারেনি, তাদের বিশেষ বিবেচনায় আরও এক বছর সময় বাড়ানোর দাবি করেছে তৈরি পোশাক খাতের উদ্যোক্তাদের এ সংগঠন। সংগঠনটির দাবি, এক বছর সময় দেওয়া হলে দেশের শিল্প খাত ও ব্যাংক উভয়ই উপকৃত হবে। পাশাপাশি অর্থনীতির গতি বৃদ্ধি পাবে এবং খেলাপি ঋণ কমে যাবে।

জানা গেছে, খেলাপি ঋণ কমাতে সরকারের ইচ্ছায় ২০১৯ সালের ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা জারি করা হয়।