ইফতারিতে ভাজাপোড়া, বাড়াচ্ছে ক্যান্সারের ঝুঁকি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ভাজাপোড়া সবসময়ই মুখরোচক খাবার। সাচ্ছন্দ্যে ইফতারে খাওয়া হচ্ছে এমন খাবার। পুষ্টিবিদ বলছেন এতে ক্যান্সারের ঝুঁকি বাড়াচ্ছে।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মজিব বিশ্ববিদ্যালয়ের সিনিয়র পুষ্টিবিদের সাথে আলাপকালে তিনি বলেন, ইফতারিতে ভাজাপোড়া বাড়াচ্ছে ক্যান্সারের ঝুঁকি।

এসময় ডা. জাহানারা আক্তার সুমি বলেন, সারাদিন রোজা রাখার ফলে শরীরে ঘাটতি দেখা দেয়। তাই ইফতারিতে আমরা অতিরিক্ত তেলে ভাজা মসলা যুক্ত খাবার খেয়ে ফেলি। যা আমাদের শরীরে প্রবশে করে এসিডিটি ও বদহজমসহ অন্যান্য শারীরিক সমস্যা দেখা দেয়। আর এই ইফতার যদি হয় খোলাবাজারের তবে সমস্যা গুলো বেড়ে যাবে কয়েকগুন।

কারণ দোকানগুলো ইফতারি তৈরিতে যে তেল ব্যবহার করে থাকে সেটা স্বাস্থ্য সম্মত নয়। ব্যবহার করা পুরোনো তেল সস্তায় কিনে নিয়ে এসে এই সব ইফতারির আইটেমগুলো তৈরি করা হয়।

এছাড়াও তিনি বলেন, বারবার ব্যবহার করা পুরোনো তেল যা কিনা ট্রান্স ফ্যট এ রুপান্তর হয়ে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। যা দোকানীরা নিয়মিত ব্যবহার করে যাচ্ছেন।

মূলত এই ট্রান্স ফ্যটকে এখন ক্যন্সার এর একটি বড় কারণ হিসেবে দেখা হচ্ছে। যার কারণে বলা হচ্ছে, এমন খাবারে থেকে যাচ্ছে ক্যান্সারের ঝুঁকি।

তিনি  আরো বলেন, ইফতারিতে তেলে ভাজা মুখরোচক খাবারের পরিবর্তে বিভিন্ন রকম লিকুইড খাবার যেমন শরবত, ফলের রস,মিল্ক শেক,স্মুদি বেশি পরিমাণ খাওয়া প্রয়োজন।

এছাড়াও ফ্রুটস স্যলাড, স্যুপ। পাতলা সব্জির খিচুড়ি, দই চিড়া, এই ধরনের ঘরে তৈরি খাবার গুলো রাখা উচিত। সেই সাথে প্রচুর পানি খেতে হবে নির্দিষ্ট সময়ের বিরতিতে।

সপ্তাহের ইফতারির মেন্যু পরিকল্পনা করে নিলে একেকদিন একেক রকম খাবার দিয়ে আপনি ইফতারি করতে পারবেন।