খোলা বাজারে ডলারের দর কমেছে

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: খোলা বাজারে ডলারের দর আরও কমেছে। বুধবার মানিচেঞ্জার প্রতিষ্ঠানগুলো প্রতি ডলার ১১১ টাকা ৫০ থেকে ৬০ পয়সা দরে বিক্রি করেছে। আগের দিন যা ১১১ টাকা ৮০ পয়সা ছিল। চলতি সপ্তাহের শুরুতে খোলা বাজারে ডলারের দর ছিল ১১২ টাকা। মূলত নগদ ডলারের সরবরাহ বাড়ার ফলে এমন হয়েছে।

খোলা বাজারে ডলারের দর কমলেও আমদানি, রপ্তানি ও রেমিট্যান্সে আগের মতোই দর রয়েছে। সংকটের কারণে কেন্দ্রীয় ব্যাংককে ধারাবাহিক ভাবে ডলার বিক্রি করতে হচ্ছে। এতে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও কমে বুধবার ৩৬ দশমিক ১১ বিলিয়ন ডলারে নেমেছে।

সংশ্নিষ্টরা জানান, ভ্রমণ বা চিকিৎসার জন্য যাঁরা দেশের বাইরে যাচ্ছেন, বেশির ভাগই এখন ব্যাংক থেকে কার্ডে ডলার নিয়ে যাচ্ছেন। তাদের কেউ কেউ ফিরে আসার সময় অব্যবহৃত ডলার নগদ নিয়ে আসছেন। অনেকে আবার নিজের আত্মীয়-স্বজন বা পরিচিতজনের দেওয়া নগদ ডলার নিয়ে আসছেন। এভাবে সরবরাহ বাড়ার ফলে দর কমছে।

বুধবার খোলা বাজারে ডলার ১১১ টাকা ২০ পয়সা থেকে ৩০ পয়সায় কিনে বিক্রি করেছেন ১১১ টাকা ৫০ থেকে ৬০ পয়সায়। নগদ ডলারের দর আরও কমতে পারে- এমন ধারণা থেকে অনেকে আগে ১১৩ টাকায় কেনা ডলার এখন ১১২ টাকার কমে ছেড়ে দিচ্ছেন। 

গত ১০ অগাস্ট খোলা বাজারে ডলারের দর সর্বোচ্চ ১১৯ টাকায় উঠেছিল।