চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসন প্রকল্পের ৬০ শতাংশ কাজ শেষ

চট্টগ্রাম জেলা প্রতিনিধি:

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজ প্রায় ৬০ শতাংশ শেষ হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ।

তিনি বলেছেন, এ কাজ পুরো শেষ হলে চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা অনেক কমে আসবে। এছাড়া জলাবদ্ধতা নিরসনে পানি উন্নয়ন বোর্ড ও সিটি কর্পোরেশনও কাজ করছে। সবার কাজগুলো যদি শেষ হয় তখন চট্টগ্রাম নগরবাসী জলাবদ্ধতা থেকে মুক্তি পাবে।

শুক্রবার (১ এপ্রিল) বিকেলে চট্টগ্রাম বহদ্দারহাট বাস টার্মিনাল এলাকায় এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এর আগে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় ডোমখালী খালে নির্মিত রিটেইনিং ওয়াল, পাঁচটি ব্রিজ ও খাল সংলগ্ন রাস্তা এবং ফুটপাতের উদ্বোধন করেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী ও সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।

সিডিএ চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামকে জলাবদ্ধতা মুক্ত করার জন্য অনেকগুলো প্রকল্প দিয়েছেন। টাকা বরাদ্দ দিয়েছেন। চট্টগ্রামের মানুষ যাতে জলাবদ্ধতায় কষ্ট না পায় সেজন্য জলাবদ্ধতা নিরসন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সেই প্রকল্প সেনাবাহিনী বাস্তবায়ন করছে।

তিনি বলেন, কাজ করার ফলে বৃষ্টির পানে জমা হলেও তাড়াতাড়ি সরে যাবে। আগে যেখানে পানি ৭-৮ ঘণ্টা জমে থাকত এখন তা এক ঘণ্টার মধ্যে সরে যাবে।

সিডিএ চেয়ারম্যান বলেন, আমাদের প্রকল্পগুলো শেষ হয়ে যাচ্ছে। যে প্রকল্পগুলো শেষ হয়ে গেছে এগুলো গ্রহণ করার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রকে অনুরোধ জানান তিনি। জহিরুল আলম দোভাষ বলেন, যে খালগুলোর কাজ শেষ হয়েছে, এগুলো পরিষ্কার করে সিটি কর্পোরেশনকে বুঝিয়ে দেওয়া হবে। আশা করি খাল-নালা রক্ষণাবেক্ষণ করতে সিটি কর্পোরেশনের কষ্ট হবে না।

এ সময় চট্টগ্রাম উন্নয়নের কর্তৃপক্ষের কর্মকর্তা ও প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা সেনাবাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।