চট্টগ্রাম বন্দরে আমদানি নিষিদ্ধ ১৯ টন ঘনচিনি জব্দ

ভোক্তাকন্ঠ ডেস্ক: চীন থেকে অবৈধভাবে আনা আমদানি নিষিদ্ধ ১৯ মেট্রিকটন সোডিয়াম সাইক্লামেট (ঘনচিনি) জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। ক্যান্সারের অন্যতম উপাদান হিসেবে শনাক্ত হওয়া এসব ঘনচিনি চট্টগ্রাম বন্দরে এনেছে ঢাকার বংশালের ডিএসএস এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (২৬ মে) চট্টগ্রাম কাস্টমের যুগ্ম কমিশনার মোহাম্মদ সালাহউদ্দিন রিজভী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ১৮ মে চীনের জিনদাও বন্দর থেকে এইচআর হেরা জাহাজে করে সংশ্লিষ্ট কনটেইনারটি চট্টগ্রাম বন্দরে আসে। কিন্তু আমদানিকারক পণ্যটি খালাসের জন্য কোন কার্যক্রম না নেওয়ায় কাস্টম হাউজের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিমের সহায়তায় বুধবার (২৫ মে) শতভাগ কায়িক পরীক্ষার লক্ষ্যে পণ্যচালানবাহী কনটেইনারটি নেমসন কনটেইনার ডিপোতে ফোর্স কিপ ডাউন করা হয়।

পরে কনটেইনার খুলে দেখা যায়, উপরে ‘সোডা অ্যাশ’ লেখা কয়েকশ বস্তা। সেগুলো খুলে পাওয়া যায় ১৯ মেট্রিকটন ঘনচিনি ও এক টন সোডা অ্যাশ। এরপর বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়ে মিথ্যা ঘোষণায় আমদানি করা ঘনচিনি জব্দ করা হয়।

কাস্টম হাউস সূত্রে জানা গেছে, জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর ঘনচিনি আমদানি বাংলাদেশে নিষিদ্ধ। এই চিনি সাধারণ চিনির চেয়ে ৩০ থেকে ৫০ গুণ বেশি মিষ্টি। এটি ক্যান্সার সৃষ্টির অন্যতম উপাদান।

এ ঘটনায় দোষীদের দ্রুত চিহ্নিত করে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার।