তেল-গ্যাস অনুসন্ধান কাজে পেট্রোবাংলাকে শুল্ক-ভ্যাট ছাড়

ভোক্তাকন্ঠ ডেস্ক:
তেল ও গ্যাস অনুসন্ধান, উত্তোলন ও উৎপাদন কার্যক্রম পরিচালনায় যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও পণ্য আমদানিতে পেট্রোবাংলার আওতাধীন সব প্রতিষ্ঠানকে শুল্ক ও মূল্য সংযোজন কর (ভ্যাট) ছাড় দেওয়া হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে জারি করা এক প্রজ্ঞাপনে সমুদয় আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক শর্ত সাপেক্ষে প্রত্যাহার করা হয়েছে। বুধবার (৩০ মার্চ) প্রতিষ্ঠানটি জনসংযোগ দপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এ প্রদত্ত ক্ষমতাবলে জনস্বার্থে বাংলাদেশে খনিজ তৈল ও গ্যাস অনুসন্ধান, উত্তোলন ও উৎপাদন কার্যক্রম পরিচালনার উদ্দেশ্যে বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) আওতাধীন প্রতিষ্ঠান বিজিএফসিএল, এসজিএফএল ও বাপেক্স এবং পেট্রোবাংলার সহিত সম্পাদিত উৎপাদন বণ্টন চুক্তির আওতায় বাংলাদেশে খনিজ তেল ও গ্যাস অনুসন্ধান, উত্তোলন ও উৎপাদন কার্যক্রম পরিচালনার উদ্দেশ্যে যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও পণ্য সাময়িকভাবে আমদানিতে তাদের ওপর আরোপণীয় সমুদয় আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক শর্ত সাপেক্ষে অব্যাহতি দেওয়া হয়েছে।

শর্তগুলো হলো-

১. আমদানিকৃত যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও অন্যান্য ব্যবহার্য পণ্য কেবলমাত্র তেল ও গ্যাস অনুসন্ধান, উত্তোলন ও উৎপাদন কাজে ব্যবহৃত হবে এমন প্রত্যয়নপত্র দাখিল করতে হবে।

২. প্রজ্ঞাপনের আওতায় রেয়াতি সুবিধায় স্থায়ীভাবে আমদানিকৃত যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও অন্যান্য ব্যবহার্য পণ্য এই প্রজ্ঞাপনের উদ্দেশ্য ব্যতীত অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহৃত হলে কাস্টমস কর্তৃপক্ষ যে কোনো ব্যবস্থা নিতে পারবে।

৩. যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও পণ্য পুনঃরপ্তানির শর্তে সাময়িকভাবে এই প্রজ্ঞাপনের আওতায় রেয়াতি সুবিধায় আমদানিযোগ্য হবে।

৪. আমদানিকৃত পণ্যসমূহ ব্যবহারের ফলে সম্পূর্ণ ব্যবহারের অযোগ্য হলে তার তালিকা ও প্রকৃত পরিমাণ সম্পর্কে কাস্টমস কর্তৃপক্ষের নিকট পাঠাতে হবে।

৫. প্রজ্ঞাপনের আওতায় রেয়াতি সুবিধায় স্থায়ীভাবে ও পুনঃরপ্তানির শর্তে সাময়িকভাবে আমদানিকৃত সব প্রকার যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও অন্যান্য পণ্যের একটি তালিকা প্রতি আর্থিক বছর শেষে অর্থাৎ ৩১ শে জুলাই তারিখের মধ্যে পেট্রোবাংলা জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডে পাঠাতে হবে।

যদিও আগে থেকেই তেল ও গ্যাস অনুসন্ধান, উত্তোলন ও উৎপাদন কার্যক্রম পরিচালনায় যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও পণ্য আমদানিতে পেট্রোবাংলার আওতাধীন প্রতিষ্ঠানগুলো এমন সুবিধা পেয়ে আসছে। নতুন আদেশে সেই কর ছাড়ের ধারাবাহিকতা অটুট রাখা হয়েছে যা ২৮ মার্চ থেকে কার্যকর ধরা হয়েছে।